Home Tips

পোলাও, পায়েস, বিরিয়ানি নয়— হেঁশেলের চাল ব্যবহার করতে পারেন ঘরের নানা কাজেও

দৈনন্দিন জীবনে অনেক সময় নানা কারণে বিপাকে পড়তে হয়, আর সেই সব মুহূর্তে কিন্তু চাল অনেক ক্ষেত্রেই মুশকিল আসান করতে পারে। জেনে নিন, কোন কোন সমস্যার সমাধান চাল দিয়েই করে ফেলতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫১
Share:

চাল দিয়েই হবে ঘরোয়া সমস্যার মুশকিল আসান। ছবি: সংগৃহীত।

পোলাও, পায়েসের জন্য আলাদা, বিরিয়ানির জন্য আলাদা, আর রোজকার ভাতের জন্য আলাদা— বাঙালি হেঁশেলে চালের প্রকারভেদ অনেক। তবে কেবল সুস্বাদু পদ বানাতেই নয়, ঘরোয়া নানা কাজেও কিন্তু চালের ব্যবহার করা যায়। দৈনন্দিন জীবনে অনেক সময় নানা কারণে বিপাকে পড়তে হয়, আর সেই সব মুহূর্তে কিন্তু চাল অনেক ক্ষেত্রেই মুশকিল আসান করতে পারে। জেনে নিন, কোন কোন সমস্যার সমাধান চাল দিয়েই করে ফেলতে পারেন।

Advertisement

ফল পাকাতে: বাজার থেকে ফল কিনে এনে দেখলেন, সেই ফল তখনও ভাল ভাবে পাকেনি। ফল পাকাতে কিন্তু চাল ব্যবহার করাই যায়। চালের ড্রামের মধ্যে ফল রেখে দিলেই ফল পেকে যায় দ্রুত।

চালের ড্রামের মধ্যে ফল রেখে দিলেই ফল পেকে যায় দ্রুত। ছবি: শাটারস্টক।

মিক্সির ব্লেডের ধার বৃদ্ধিতে: মিক্সিতে পেঁয়াজ বাটলেও ঠিকঠাক বাটা হচ্ছে না। দেখেই বুঝলেন, ধার কমেছে মিক্সির। দু’মুঠো চাল মিক্সিতে ঘুরিয়ে নিলেই কিন্তু হতে পারে মুশকিল আসান।

Advertisement

নুন শুকনো রাখতে: বর্ষার মরসুমে অনেক সময় নুন গলে যায়। এই সমস্যা দূর করতে নুনের কৌটোর নীচে খানিকটা চাল রেখে দিতে পারেন, জল শুষে নিতে চাল বেশ কার্যকর।

রূপচর্চায়: চাল ভেজানো জল ত্বক ও চুলের পরিচর্যায় ব্যবহার করতে পারেন। চাল ভেজানো জল স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। টোনার হিসাবে এই জল ব্যবহার করতেই পারেন। চাল ভেজানো জল দিয়ে চুল ধুলেও চুলের জেল্লা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন