Weight Loss Recipes

৩ রকমের চিয়া পুডিং: প্রাতরাশে বানিয়ে খেলেই ওজন থাকবে নিয়ন্ত্রণে

চিয়া ভিজানো জল খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে এবং বার বার খাওয়ার প্রবণতাও কমে। জলে ‌ভিজিয়েই এই বীজ খাওয়া যায়। তবে সকালের জলখাবারটাও কিন্তু চিয়া দিয়েই সেরে ফেলেতে পারেন। রইল এমন ৩ রেসিপির হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৯:০৩
Share:

ওজন ঝরানোর ডায়েটে সঙ্গী যখন চিয়া। ছবি: শাটারস্টক।

ফিটনেস প্রভাবী থেকে পুষ্টিবিদ— সকলেই ইদানীং ওজন ঝরানোর ডায়েটে চিয়ার বীজ রাখার উপদেশ দিচ্ছেন। চিয়া বীজ নিয়ে হইচই এতই বেড়েছে যে, দিন দিন এই বীজের দামও বাড়ছে। মেদ ঝরার সঙ্গে সরাসরি চিয়ার বীজের কোনও রকম বৈজ্ঞানিক যোগসূত্র এখনও পাওয়া যায়নি। তবে চিয়া বীজের যে নানা রকম পুষ্টিগুণ রয়েছে, তা নিয়ে কোনও রকম সন্দেহ নেই। চিয়া বীজ প্রচুর পরিমাণে ফাইবারে ভরপুর। চিয়া ভিজানো জল খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে এবং বার বার খাওয়ার প্রবণতাও কমে। জলে ‌ভিজিয়েই এই বীজ খাওয়া যায়। তবে, সকালের জলখাবারটাও কিন্তু চিয়া দিয়েই সেরে ফেলেতে পারেন। রইল এমন ৩ রেসিপির হদিস।

Advertisement

১। চিয়া-কফি পুডিং: আধ কাপ চিয়া বিজ, ২ চামচ গুড়, ১ কাপ নারকেলের দুধ, ১ চামচ কফি, ১ চামচ কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে নিয়ে পাত্রটি সারা রাত ফ্রিজে রাখুন। সকালে ফ্রিজ থেকে বার করে নিলেই তৈরি হয়ে যাবে চিয়া-কফি পুডিং।

চিয়া বীজ প্রচুর পরিমাণে ফাইবারে ভরপুর। ছবি: সংগৃহীত।

২। কেশর-চিয়া পুডিং: ১ কাপ গরম দুধ নিয়ে তার মধ্যে ২ চামচ চিয়া বীজ, এক চিমচে কেশর, ২ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার কলা টুকরো করে কেটে নিয়ে সেই মিশ্রণে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রেখে দিনি। ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যেই তৈরি হয়ে যাবে কেশর চিয়া পুডিং।

Advertisement

৩। আম-চিয়া পুডিং: এক কাপ দই খুব ভাল করে ফেটিয়ে নিন। এ বার তাতে আধ কাপ চিয়া বীজ, ২ চামচ মধু, এক চিমটে দারচিনি গুঁড়ো খুব ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রাখুন। সারা রাত ফ্রিজে রেখে সকালে মিশ্রণটির উপর আমের টুকরো ছড়িয়ে পরিবেশন করুন আম-চিয়া পুডিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন