Dessert Recipes

পাকা কলা বাড়ির কেউ খেতে চায় না? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন ৩টি সুস্বাদু মিষ্টির পদ

বাড়ির বড় থেকে ছোট, কেউই পাকা কলা খেতে চায় না? কলা কিনলে এমন ভোগান্তি কম-বেশি সকলেরই হয়। ফেলে না দিয়ে সেই সব নরম কলা দিয়েই সুস্বাদু সব পদ বানিয়ে ফেলতে পারেন। রইল ৩টি রেসিপির সন্ধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ২০:৪৭
Share:

কলা দিয়েই দারুণ মিঠাই। ছবি: শাটারস্টক।

কম দামে পেয়ে একসঙ্গে এক ডজন কলা ঝুলি ভর্তি করে নিয়ে এলেন বাড়িতে। তবে বিকেল গড়াতেই পাক ধরতে শুরু করল কলায়। দিন দুয়েক পর দেখা গেল অর্ধেক কলার খোসাই কালো হয়ে গিয়েছে। বাড়ির বড় থেকে ছোট কেউই সেই কলা খেতে চায় না। কলা কিনলে এমন ভোগান্তি কম-বেশি সবারই হয়। তবে ফেলে না দিয়ে সেই সব নরম কলা দিয়েই সুস্বাদু সব পদ বানিয়ে ফেলতে পারেন। পাকা কলা দিয়ে কোন কোন পদ বানিয়ে চমকে দিন পারেন বাড়ির সদস্যদের, রইল হদিস।

Advertisement

প্যানকেক: শিশুদের টিফিনেই হোক কিংবা প্রাতরাশ, পাকা কলা দিয়ে প্যাককেক বানিয়ে ফেলতে পারেন। মিক্সিতে পাকা কলা, ডিম, ভ্যানিলা এসেন্স, দুধ, মধু, দারচিনির গুঁড়ো দিয়ে এক বার ভাল করে ঘুরিয়ে নিন। এ বার ওই মিশ্রণের সঙ্গে ময়দা, বেকিং পাউডার মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। ননস্টিক তাওয়ায় অল্প মাখন দিয়ে গোলা রুটির মতো ভেজে নিন। উপরে সামন্য মধু ছড়িয়ে গরমা গরম উপভোগ করুন।

পাকা কলা দিয়ে মাফিন বানিয়ে চমকে দিন পারেন বাড়ির সদস্যদের।

মাফিন: প্রথমে মাখন গলিয়ে নিন। এর পর ডিম ফেটিয়ে তার সঙ্গে দুধ, পাকা কলার ক্বাথ ও গলানো মাখন মেশান। এ বার ময়দা, চিনি, নুন ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে তা ডিম-দুধের মিশ্রণের মধ্যে আস্তে আস্তে ঢালুন। মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। এর পর মিশ্রণটি মাফিন কাপে এমন ভাবে ঢালুন, যাতে কাপগুলি ২/৩ অংশ ভরা থাকে। অভেন আগে থেকে গরম করে রাখুন। তার পরে ১৬০ ডিগ্রিতে ২৫ মিনিট বেক করুন। ঠান্ডা করেই পরিবেশন করুন।

Advertisement

বরফি: কড়াইতে ঘি গরম করে এক কাপ আটা দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মিনিট দশেক পরে সেই মিশ্রণে পাকা কলা বাটা দিয়ে দিন। এ বার সেই মিশ্রণে গুড়ের সিরাপ দিয়ে দিন। কড়াই থেকে মিশ্রণটি ছেড়ে এলে একটি চৌকো বাক্সে বাটার পেপার দিয়ে তা ঢেলে দিন। উপর থেকে কাজুবাদাম কুচি ছড়িয়ে ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বার করে বরফির আকারে কেটে উপভোগ করুন কলার বরফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন