Ramadan 2024

রমজ়ান মানেই মিষ্টিমুখ! বাড়িতে বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর মিঠাই, যা খেলে মোটেই ওজন বাড়বে না

ডায়াবিটিস হোক কিংবা ওজন বেড়ে যাওয়ার চিন্তা, অনেকেই মিষ্টি খেতে ভয় পান। রইল এমন কয়েকটি মিষ্টির হদিস, যা ওজন ঝরানোর ডায়েটে থেকেও খেতে পারেন আপনি, আর ডায়াবেটিকরাও পরিমিত মাত্রায় খেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৯:৩৪
Share:

রোজ মিষ্টি খেলেও বাড়বে না ওজন! ছবি: সংগৃহীত।

চলছে রমজ়ান মাস। এই সময় সেহেরি হোক কিংবা ইফতারি— একটু মিষ্টিমুখ না করলে কি চলে? তবে ডায়াবিটিস হোক কিংবা ওজন বেড়ে যাওয়ার চিন্তা, অনেকেই মিষ্টি খেতে ভয় পান। এক মাস ধরে বাজার থেকে কেনা মিষ্টি নিয়মিত খেতে থাকলে শরীরের যে বারোটা বাজবে, এ বিষয় কোনও সন্দেহ নেই। রইল এমন কয়েকটি মিষ্টির হদিস, যা ওজন ঝরানোর ডায়েটে থেকেও খেতে পারেন আপনি, আর ডায়াবেটিকরাও পরিমিত মাত্রায় খেতে পারেন।

Advertisement

ওট্‌স লাড্ডু: একটি পাত্রে ওট্‌স, তিসির বীজ গুঁড়ো, মধু, খেজুর বাটা, কাজুবাদাম গুঁড়ো, জায়ফল গুঁড়ো, দারচিনির গুঁড়ো, আর পিনাট বাটার মিশিয়ে নিন ভাল করে। এ বার হাতের তালুতে সামান্য ঘি নিয়ে ছোট ছোট গোলা বানিয়ে লাড্ডুর মতো পাকিয়ে নিন। তৈরি হয়ে যাবে ওট্‌স লাড্ডু।

মাখানা ক্ষীর। ছবি: সংগৃহীত।

মাখানা ক্ষীর: ননস্টিক কড়াইতে অল্প একটু ঘি দিয়ে মাখানাগুলি অল্প আঁচে কড়া করে ভেজে নিন। এ বার মাখানার মধ্যে একটি এলাচ দিয়ে হামানদিস্তা দিয়ে গুঁড়ো করে নিন। লো ফ্যাট দুধকে ভাল করে জ্বাল দিয়ে ঘন করে নিন। এ বার মাখানার গুঁড়ো দিয়ে খানিক ক্ষণ আরও ঘন করে নিন। কয়েক ফোঁটা স্টিভিয়া দিয়ে নামিয়ে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন।

Advertisement

রাগি হালুয়া: এক কাপ রাগির আটার মধ্যে তিন কাপ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার ননস্টিক পাত্রে মিশ্রণটি ঢেলে ঘন করে নিন। মিশ্রণে গুড় মিশিয়ে জ্বাল দিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে এলাচ গুঁড়ো, ঘি আর কাজুবাদামের গুঁড়ো মিশিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন রাগি হালুয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন