Holi 2024

বাড়িতেই হোলি পার্টির আয়োজন? শেষপাতে থাকুক হাতে তৈরি মিঠাই, বানিয়ে ফেলুন চটজলদি

বন্ধুবান্ধব হোক কিংবা পরিবারের সদস্যরা, বাড়িতে কেউ এলে নিজের হাতে বানানো মিষ্টি পরিবেশন করার মজাই আলাদা। তবে দোলের দিনে গুজিয়া নয়, বাড়িতে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের তিনটি মিষ্টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৪:০১
Share:

দোলে গুজিয়া নয়, বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ৩টি মিঠাই। ছবি: সংগৃহীত।

দোল উৎসব বাড়িতেই উদ্‌যাপনের পরিকল্পনা? প্রচুর প্রচুর রং খেলা আর সঙ্গে জমিয়ে ভূরিভোজ। দোলে হইহুল্লোড় করার পর মিষ্টিমুখ করতে পছন্দ করেন না এমন মানুষ পাওয়া বিরল। বাজার থেকে মিষ্টি কিনে আনাই যায়, তবে উৎসবের দিন ঘরে একটু মিষ্টি বানালে মন্দ হয় না। বন্ধুবান্ধব হোক কিংবা পরিবারের সদস্যরা, বাড়িতে কেউ এলে নিজের হাতে বানানো মিষ্টি পরিবেশন করার মজাই আলাদা। তবে দোলের দিনে গুজিয়া নয়, বাড়িতে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের তিনটি মিষ্টির পদ।

Advertisement

পুরান পলি: এক কাপ ছোলার ডাল ঘণ্টা খানেক গরম জলে ভিজিয়ে রাখুন। তার পর জল ছড়িয়ে মিহি করে বেটে নিন। এ বার একটি ফ্রাইং প্যানে ঘি গরম করে তাতে এলাচ ফোড়ন দিয়ে বেটে রাখা ডাল ভাল করে ভেজে নিন। ডালের কাঁচা গন্ধ চলে গেলে একে একে চিনি আর সামান্য গুড় মিশিয়ে দিন। মিশ্রণটির পাক ধরে গেলে গ্যাস থেকে নামিয়ে রাখুন। এ বার ময়দা ও আটা সমান পরিমাণে নিয়ে তাতে এক চিমটে নুন আর ঘি দিয়ে মেখে নিন। লেচি তৈরি করে কচুরির মতো ডালের পুর ভরে নিন। পরোটার আকারে বেলে ঘিয়ে ভেজে নিলেই তৈরি পুরান পলি।

বাজার থেকে মিষ্টি কিনে আনাই যায়, তবে উৎসবের দিন ঘরে একটু মিষ্টি বানালে মন্দ হয় না।

মাখা সন্দেশ: ছানা কাটানোর পাউডার সহজেই দোকানে পাবেন। তা দিয়ে কিংবা দুধে লেবু চিপে ছানা বানিয়ে নিন ঘরেই। এ বার একটি পড় ছড়ানো পাত্রে সেই ছানার সঙ্গে গুড়ো দুধ, সামান্য সুজি, অল্প চিনি আর গুড় খুব ভাল করে মেখে নিন। এ বার ফ্রাইং প্যান গরম করে মিশ্রণটি ঢেলে দিল। মিশ্রণটি নরম হয়ে গেলে সামান্য দুধ মিশিয়ে নিন। এ বার আঁচ কমিয়ে মিশ্রণটি মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। তার পর গ্যাস বন্ধ করে দিয়ে পেস্তা কুচি আর এলাচ গুঁড়ো ছড়িয়ে গরমাগরম পরিবেশন করুন মাখা সন্দেশ।

Advertisement

রোজ় ফিরনি: একটি পাত্রে দুধ গরম হতে দিন। দুধের পরিমাণ অর্ধেক হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন চালের গুঁড়ো। মিনিট পাঁচেক পর চিনি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। চাইলে সামান্য কনডেন্সড মিল্কও দিতে পারেন। মিশ্রণটি ঘন হয়ে এলে এর মধ্যে দিয়ে দিন কাঠবাদাম, পেস্তা-বাদামের কুচি। শেষে গ্যাসের আঁচ বন্ধ করে কয়েক ফোঁটা গোলাপ জল আর সামান্য রোজ় সিরাপ মিশিয়ে দিন। মাটির পাত্রে কিংবা কাচের বাটিতে ঢেলে উপরে একটি করে গোলাপের পাপড়ি সাজিয়ে দিন। ডিপ ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন রোজ় ফিরনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন