Healthy Pasta

রোজ পাস্তা খেয়েও ছিপছিপে থাকা সম্ভব, শুধু রান্নার সময় মাথায় রাখুন ৩ টোটকা

ওজন হাতের মুঠোয় রাখতে চান, এমন অনেকেই পাস্তা এড়িয়ে চলেন। তবে যদি একটু অন্য রকম ভাবে রান্না করা যায়, তা হলে পাস্তাও কিন্তু স্বাস্থ্যকর হয়ে উঠবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৯:৩৯
Share:

প্রতীকী ছবি।

বাচ্চার স্কুলের টিফিনে কিংবা ছুটির দিনের জলখাবারে— কম সময়ে কিছু বানাতে চাইলে পাস্তা হচ্ছে অন্যতম বিকল্প। দ্রুত তৈরিও হয়ে যায়। আবার রান্নার ঝক্কিও খুব বেশি নয়। পাস্তা ময়দার তৈরি। ফলে যাঁরা ওজন হাতের মুঠোয় রাখতে চান, তাঁদের অনেকেই পাস্তা এড়িয়ে চলেন। তবে যদি একটু অন্য রকম ভাবে রান্না করা যায়, তা হলে পাস্তাও কিন্তু স্বাস্থ্যকর হয়ে উঠবে।

Advertisement

সব্জি দিয়ে বানান

গাজর, বিন‌্‌স, ক্যাপসিকাম, বেল পেপার— এই ধরনের সব্জি দিয়ে পাস্তা বানাতে পারেন। খেতেও ভাল লাগবে। আবার পাস্তায় থাকা কার্বোহাইড্রেটের প্রভাব সরাসরি শরীরের উপর পড়বে না। সেই সঙ্গে শরীরে ফাইবারের পরিমাণও বেড়ে যা্বে।

Advertisement

পিঙ্ক সস্ এড়িয়ে চলুন

পাস্তা সুস্বাদু করে তুলতে অনেকেই নানা ধরনের সস্ ব্যবহার করে থাকেন। টম্যাটো কিংবা সয়া সস্ ছাড়াও কেউ কেউ পিঙ্ক সস্‌ও দেন পাস্তায়। এই সসে অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে গ্যাস-অম্বল হওয়ার আশঙ্কা থাকে। অনেকেই পাস্তায় চিজ, মেয়োনিজ দেন। দুগ্ধজাত এই ধরনের খাবারের সঙ্গে পিঙ্ক সস্‌ মেশালে পেটের গোলমাল হতে পারে।

অল্প তেল দিন

বেশি তেল দিয়ে কখনও পাস্তা রাঁধবেন না। যদি তেল দিতেই হয়, অলিভ অয়েল দিন। অলিভ অয়েল যদি কয়েক ফোঁটা বেশি পড়ে গিয়েও থাকে, তা লেও সমস্যা হওয়ার কথা নয়। অলিভ অয়েল ছাড়া অন্য কোনও তেল দিয়ে পাস্তা তৈরি না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন