Snacks

চটপটা চাট বা প্যাটি, ভরসা আলু

টুকটাক খেতে ইচ্ছে করলে তৈরি করতে পারেন কম তেলে রাঁধা আলু। টিপস দিচ্ছেন শেফ ইমরান শেখকম তেলে মুখরোচক আলু বলতে প্রথমেই আসে আলুর চাট। তবে মিষ্টি আলু দিয়ে সেই চাট তৈরি করলে, তার স্বাদ খোলে বেশি।

Advertisement
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ০০:০১
Share:

লু চির পাশে, মাছের ঝোলে, বিরিয়ানিতে... সর্বত্র আলু চাই বাঙালির। অথচ স্বাস্থ্য সচেতন অনেকেরই খাদ্য তালিকা থেকে গোড়াতেই বাদ আলু। আর মুখরোচক খাবারের কথা উঠলে সবচেয়ে আগে ডিম-মাছ-মাংসের নাম আসে। আলু সেখানেও ব্রাত্য। তবে অফিসের মাঝে খাওয়ার জন্য হোক অথবা বাড়িতে অন্য রকম স্টার্টারে... আলু কিন্তু শো-স্টপার হতেই পারে।

Advertisement

• কম তেলে মুখরোচক আলু বলতে প্রথমেই আসে আলুর চাট। তবে মিষ্টি আলু দিয়ে সেই চাট তৈরি করলে, তার স্বাদ খোলে বেশি। তার জন্য প্রথমে রাঙা আলু সিদ্ধ করে নিতে হবে। এ বার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। একটি বাটিতে পাতিলেবুর রস, চাট মশলা, ভাজা জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো একসঙ্গে মিশিয়ে রাখুন। আলুর টুকরোর মধ্যে সেই মশলা হালকা হাতে মিশিয়ে নিন। এ বার তাতে স্বাদ মতো নুন, কাঁচা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন। সামান্য পুদিনা পাতা ছড়িয়ে পরিবেশন করতে পারেন আলু চাট। রাঙা আলু পছন্দ না হলে সাধারণ সাদা আলুও নিতে পারেন। তবে অফিসে নিয়ে যেতে হলে চন্দ্রমুখী কিংবা এমন আলুই বেছে নিন, যা ঠান্ডা হলেও শক্ত হয়ে যায় না।

• আছে শকরকন্দি বা রাঙাআলু ফ্রাইয়ের সুস্বাদু পদও। এর জন্য তিনটি মিষ্টি আলু নিন। এ বার আলুর আগা ও গোড়া কেটে খোসা ছাড়িয়ে নিন। এতে একটি আয়তাকার অংশ তৈরি হবে। তা থেকে এক সেন্টিমিটার মোটা লম্বা লম্বা ফালি কেটে নিন। ভাল করে ধুয়ে নিন যাতে আলুর মধ্যে থাকা স্টার্চ যতটা সম্ভব বেরিয়ে যায়। এ বার একটি বড় বাটিতে সাড়ে তিন কাপ ঠান্ডা জল নিয়ে, তার মধ্যে আলুর টুকরো অন্তত আধঘণ্টা ভিজিয়ে রাখুন। ঘরের তাপমাত্রা বেশি হলে বাটি ফ্রিজে রাখতে পারেন। এ বার জল থেকে আলু তুলে পেপার ন্যাপকিন দিয়ে চেপে চেপে সমস্ত জল শুকিয়ে নিন। তেল গরম করে মাঝারি আঁচে প্রথমে আলু ভেজে নিন। আধভাজা হলে নামিয়ে পেপার টাওয়েলে তেল ঝরিয়ে নিন। আবার বেশি আঁচে লালচে করে ভেজে তুলুন। আবার তেল ঝরিয়ে নিন। এ বার বাটিতে ভাজা আলু, নুন, প্যাপরিকা, রোজ়মেরি ছড়িয়ে পরিবেশন করুন। ভাজার পরিবর্তে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে আলু বেক করে নিতে পারেন। এয়ার ফ্রাই করাও সম্ভব।

Advertisement

• এ ছাড়া আলু ঝিরিঝিরি করে কেটে, তার সঙ্গে পেঁয়াজ, বেল পেপার, বাঁধাকপি, ধনেপাতা, সামান্য কর্নফ্লাওয়ার, অল্প জল, নুন, ভাজা মশলা ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে মেখে নিন। লেচি কেটে, ছোট চ্যাপ্টা প্যাটির আকারে গড়ে নিন। এ বার সামান্য তেলে ঢাকা দিয়ে নিভু আঁচে ভেজে নিন প্যাটি। ভাজা মশলা মেশানো দই ও কাঁচা লঙ্কার চাটনি-সহ এটি পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন