Onion

Cooking Tips: চিনি না দিলেও রান্নার স্বাদ মিষ্টি হয়ে যাচ্ছে? কোন ধরনের পেঁয়াজ ব্যবহার করলে এমন হবে না

পেঁয়াজ কাটার ধরনও যে কোনও রান্নার স্বাদে হেরফের আনতে পারে। তবে জানেন কি, পেয়াঁজের ধরনের উপরেও নির্ভর করে রান্না স্বাদ কেমন হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৭:০৫
Share:

কত ধরনের পেঁয়াজ ব্যবহার করেন?

আমিষ হোক কিংবা নিরামিষ— রান্নায় পেঁয়াজ পড়লেই তার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। পেঁয়াজ ছাড়া স্যালাড অনেকেই খেতে পছন্দ করেন না! পেঁয়াজের সঙ্গে মশলা কত ক্ষণ কষাচ্ছেন তার উপর নির্ভর করে রান্নার স্বাদ। পেঁয়াজ কাটার ধরনও যে কোনও রান্নার স্বাদে হেরফের হতে পারে। তবে জানেন কি, পেয়াঁজের ধরনের উপরেও রান্না স্বাদ নির্ভর করে?

Advertisement

ভাবছেন তো, পেঁয়াজের আবার ধরন কী? হ্যাঁ, পেঁয়াজেরও ধরন আছে। কোন রান্নায় কোন ধরনের পেঁয়াজ ব্যবহার করলে স্বাদ বাড়ে রইল তার হদিস।

হলুদ পেঁয়াজ

Advertisement

যেই পেঁয়াজের রং হলদেটে ধরনের হয়, তাদের স্প্যানিশ পেঁয়াজ বলা হয়। এই ধরনের পেঁয়াজ যে কোনও রান্নায় ব্যবহার করা যায়। এই ধরনের পেঁয়াজ যত বেশি ক্ষণ রান্না করা হয়, ততই এর স্বাদে মিষ্টি ভাব আসে। যে কোনও কোর্মা জাতীয় গ্রেভিতে এই পেঁয়াজ ব্যবহার করলে স্বাদ বাড়ে।

প্রতীকী ছবি।

মিষ্টি পেঁয়াজ

এই ধরনের পেঁয়াজ দেখতে অনেকটাই হলুদ পেঁয়াজের মতোই হয়। তবে নাম শুনলেই বোঝা যায় এই স্বাদে তেমন ঝাঁঝ থাকে না, মিষ্টি হয়। স্যান্ডউইচ ও বার্গারে এই পেঁয়াজ ব্যবহার করলে স্বাদ বাড়ে। মাখন ও রসুন দিয়ে এই পেঁয়াজ রান্না করা হলে স্বাদ আরও বাড়ে।

লাল পেঁয়াজ

এই ধরনের পেঁয়াজের চলই ভারতীয় রান্নায় বেশি। এই ধরনের পেঁয়াজ বেশ ঝাঁঝালো হয়। এই ধরনের পেঁয়াজ দিয়ে রান্না করলে রান্নার স্বাদ মিষ্টি হয় না। মশলাদার রান্না করার ক্ষেত্রে এই পেঁয়াজের ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন