Aditya L1 Update

আদিত্যের দ্বিতীয় বার কক্ষপথ বদল, পৃথিবী থেকে কত দূরে সরল ইসরোর সৌরযান?

ভোর ৩টে নাগাদ ইসরো একটি টুইট করে জানিয়েছে, আদিত্য-এল১-এর দ্বিতীয় বারের কক্ষপথ পরিবর্তন প্রক্রিয়া সফল হয়েছে। পৃথিবী থেকে আরও দূরে সরে গিয়েছে মহাকাশযানটি। তার গতিও কিছুটা বেড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৯
Share:

সূর্যের পথে ইসরোর সৌরযান। —ফাইল চিত্র।

লক্ষ্যে অবিচল ইসরোর সৌরযান আদিত্য-এল১। সূর্যের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছে সে। ইসরোর বেঙ্গালুরুর অফিস থেকে মহাকাশযানটিকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। মঙ্গলবার সৌরযানের কক্ষপথ দ্বিতীয় বার বদল করা হল।

Advertisement

ভোর ৩টে নাগাদ ইসরো একটি টুইট করে জানিয়েছে, আদিত্য-এল১-এর দ্বিতীয় বারের কক্ষপথ পরিবর্তন প্রক্রিয়া সফল হয়েছে। এর ফলে সৌরযানের গতিও কিছুটা বেড়েছে। পৃথিবী থেকে আরও দূরে সরে গিয়েছে মহাকাশযানটি। ইসরো জানিয়েছে, আদিত্য-এল১ এই মুহূর্তে ২৮২ কিমি X ৪০,২২৫ কিমি কক্ষপথে অবস্থান করছে। এর অর্থ হল, বর্তমান কক্ষপথটিতে পাক খেতে খেতে আদিত্য-এল১ যখন পৃথিবীর সবচেয়ে কাছে আসবে, তার দূরত্ব হবে ২৮২ কিলোমিটার। সবচেয়ে দূরে গেলে দূরত্ব হবে ৪০,২২৫ কিলোমিটার।

এখনও পৃথিবীর মাধ্যাকর্ষণ ছেড়ে বেরোয়নি ইসরোর সৌরযান। পৃথিবীর টানেই মোট পাঁচ বার সেটি কক্ষপথ বদল করবে। পঞ্চম বার কক্ষপথ বদলে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে বেরিয়ে যাবে আদিত্য-এল১। এতে সময় লাগবে ১৫ ‌থেকে ১৬ দিন। এর পর তার লক্ষ্য হবে সূর্যের কাছে ল্যাগরেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্ট। এটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরের একটি ‘হ্যালো’ পয়েন্ট। যেখানে দাঁড়িয়ে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করা যাবে।

Advertisement

ইসরো জানিয়েছে, সূর্যের পথে আদিত্য-এল১-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করা হবে আগামী ১০ সেপ্টেম্বর, রাত আড়াইটে নাগাদ।

পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের টান কাটিয়ে বেরিয়ে যাওয়ার পর ল্যাগরেঞ্জ পয়েন্টে পৌঁছতে সৌরযানের সময় লাগবে ১১০ দিন। এটাই ভারতের প্রথম সূর্য অভিযান। এর আগে সূর্যের উদ্দেশে কোনও মহাকাশযান পাঠায়নি ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন