Aditya L1

মহাকাশ থেকে সূর্যগ্রহণ দেখতে কেমন? আঁধারের চার মিনিটের দিকে তাকিয়ে ভারতের আদিত্য-এল১

পৃথিবীর পাশাপাশি মহাকাশ থেকে গ্রহণের সূর্যের দিকে নজর রাখবে আদিত্য-এল১। গ্রহণের সময়ে সূর্যকে মহাকাশ থেকে কেমন দেখায়, তা বিশেষ ভাবে নজরে রাখবে সৌরযানের দু’টি যন্ত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৩:৩৯
Share:

সূর্যের দিকে তাকিয়ে ভারতের আদিত্য-এল১। ছবি: ইসরো।

সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না। তবে মহাকাশ থেকে ভারতের সৌরযান আদিত্য-এল১ সূর্যগ্রহণের প্রতি মুহূর্ত ক্যামেরাবন্দি করবে। লক্ষ্য রাখবে গ্রহণের সূর্যের রূপের দিকে।

Advertisement

আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ রয়েছে। তা দেখা যাবে উত্তর আমেরিকার বিস্তীর্ণ এলাকা থেকে। এটি বছরের প্রথম পূর্ণগ্রাস গ্রহণ। এই গ্রহণের বিশেষত্বও রয়েছে। গত ৫০ বছরের দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে ৮ তারিখ। চাঁদের ছায়ায় ওই দিন সূর্য টানা চার মিনিট ঢেকে থাকবে। ওই সময়ে সূর্যের গোল চাকতির মতো অংশ দেখা যাবে না। পৃথিবীর মানুষ দেখতে পাবেন কেবল বাইরের গোল আংটির মতো অংশ।

পৃথিবীর পাশাপাশি মহাকাশ থেকে গ্রহণের সূর্যের দিকে নজর রাখবে আদিত্য-এল১। এই মুহূর্তে সৌরযানটি পৃথিবী এবং সূর্যের মাঝের ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে রয়েছে। পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। আদিত্য-এল১-এর মধ্যে ছ’টি যন্ত্র রয়েছে। তার মধ্যে দু’টি যন্ত্র সূর্যকে গ্রহণের সময়ে পর্যবেক্ষণে ব্যবৃহত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। সেগুলি হল— ভিসিবল এমিশন লাইন করোনাগ্রাফ (ভিইএলসি) এবং সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (এসইউআইটি)।

Advertisement

গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল ভারতের প্রথম সৌরযান আদিত্য-এল১। চার মাস পরে সৌরযানটি সূর্যের কাছের নির্দিষ্ট এল-১ পয়েন্টে পৌঁছেছে। সেখানে আগামী পাঁচ বছর থাকার কথা তার। চলছে সূর্যকে নিরন্তর পর্যবেক্ষণ এবং গবেষণা। গ্রহণের সময়ে আদিত্যের পর্যবেক্ষণের দিকে বিশেষ ভাবে তাকিয়ে আছেন বিজ্ঞানীরা।

ঘুরতে ঘুরতে চাঁদ এবং পৃথিবী যখন সূর্যের সঙ্গে সমান্তরালে চলে আসে, তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের ছায়ায় ঢেকে যায় সূর্যের আলো। সামান্য কিছু ক্ষণের জন্যই এই পরিস্থিতি তৈরি হয়। তবে ৮ তারিখ টানা চার মিনিট সূর্য ঢাকা থাকবে বলে জানা গিয়েছে। তাই ওই গ্রহণকে কেন্দ্র করে আলাদা কৌতূহল তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন