International Space Station

International Space Station: রোমের অ্যাম্ফিথিয়েটারের উপর দিয়ে কী ভাবে গেল মহাকাশ স্টেশন, দেখুন সেই ছবি, ভিডিয়ো

ছবি ও ভিডিয়ো তুলেছে রোমের জাদুঘর পার্কো আর্কিওলজিকো দেল কলোসিয়ো এবং ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্ট। যৌথ ভাবে। গত ৬ এবং ৭ ডিসেম্বর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৫:১০
Share:

রোমের কলোসিয়ামের উপরে আকাশের মধ্যবিন্দুতে পৌঁছচ্ছে মহাকাশ স্টেশন। ছবি- ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের সৌজন্যে্।

ইটালির ঐতিহ্যপ্রাচীন শহর রোম পৃথিবীর সঙ্গে জুড়ে দিল মহাকাশকে! পৃথিবীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রদক্ষিণ ধরা পড়ল ৪০০ কিলোমিটার নীচে রোমের সুপ্রাচীন ঐতিহ্যের স্বাক্ষর বহনকারী কলোসিয়ামের উপরে। কক্ষপথ ধরে কী ভাবে কোন পথ ধরে প্রদক্ষিণ করছে মহাকাশ স্টেশন, তা ধরা পড়ল রোমের ফ্লাভিয়ান অ্যাম্ফিথিয়েটারের উপরে।

Advertisement

নজরকাড়া সেই ছবি ও ভিডিয়ো তুলেছে রোমের জাদুঘর ‘পার্কো আর্কিওলজিকো দেল কলোসিয়ো’ এবং ‘ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্ট’। যৌথ ভাবে। গত ৬ এবং ৭ ডিসেম্বর। মহাকাশ স্টেশনের সেই প্রদক্ষিণ-পথের ছবি তোলার মূল দায়িত্বে ছিলেন ইটালির বিশিষ্ট জ্যোতির্পদার্থবিজ্ঞানী গিয়ানলুকা মাসি। ইটালিতে প্রথম জাতীয় মহাকাশ দিবস পালন উপলক্ষে। মহাকাশ স্টেশনে এখন রয়েছেন ১০ জন নভশ্চর।

কী ভাবে পৃথিবীকে প্রদক্ষিণ করছে মহাকাশ স্টেশন, দেখুন ভিডিয়োয়। ভিডিয়ো- ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের সৌজন্যে্।

কেন তোলা হল এই ছবি ও ভিডিয়ো? জ্যোতির্বিজ্ঞানী গিয়ানলুকা মাসি বলেছেন, ‘‘আমরা ইতিহাসের সুপ্রাচীন ঐতিহ্যের সঙ্গে সভ্যতার আধুনিকীকরণের সেরা নিদর্শনের মেলবন্ধন ঘটাতে চেয়েছি। তাই বেছে নেওয়া হয়েছিল রোমের মতো সুপ্রাচীন একটি শহর আর তার প্রাচীন কলোসিয়াম ফ্লাভিয়ান অ্যাম্ফিথিয়েটারকে। কলোসিয়ামের উপর দিয়ে যাওয়ার সময় মহাকাশ স্টেশনের যাত্রাপথের আগাগোড়াই তোলা হয়েছে ভিডিয়ো ক্যামেরায়।’’

Advertisement

রোমের কলোসিয়ামের উপরে মহাকাশ স্টেশনের পৃথিবীকে প্রদক্ষিণের পথ। শেষ বিকেলে তোলা ছবি। ছবি- ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের সৌজন্যে্।

একটি ছবিতে ধরা পড়েছে প্রদক্ষিণের পথে কী ভাবে কলোসিয়ামের উপরে আকাশের মধ্যবিন্দুতে পৌঁছচ্ছে মহাকাশ স্টেশন। অন্য ছবিটি তোলা হয়েছে শেষ বিকেলে। তখনও আকাশের আলোর সবটুকু ডুবে যায়নি অন্ধকারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন