BSNL

নতুন পরিষেবা বিএসএনএল-এর, ইন্টারনেটের সাহায্যে ফোন করা যাবে বিনামূল্যেই

ভারতের মধ্যে যে কোনও বিএসএনএল ফোনে কল করবার জন্য এবার বিনামূল্যে ভয়েস কলিংয়ের সুবিধা নিয়ে এল ভারত সঞ্চার নিগম লিমিটেড।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ২০:২৩
Share:

নতুন চমক বিএসএনএল-এর। ছবি: টুইটার থেকে

ভারতের মধ্যে যে কোনও বিএসএনএল ফোনে কল করবার জন্য এবার বিনামূল্যে ভয়েস কলিংয়ের সুবিধা নিয়ে এল ভারত সঞ্চার নিগম লিমিটেডবিএসএনএল-এর ‘উইংস’ পরিষেবাতেই মিলবে এই সুবিধা, এমনটাই জানানো হয়েছে এই সংস্থার তরফে।

Advertisement

কিন্তু কী এই উইংস? এটি হল ভিওআইপি অর্থাৎ ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল এবং ল্যান্ডলাইন পরিষেবার একটি মিলিত পরিষেবা। সহজ করে এটিকে ইন্টারনেট টেলিফোন পরিষেবা বলা যেতে পারে। দেশে বা বিদেশের যে কোনও জায়গাতেই ফোন করা যাবে এই অ্যাপের মাধ্যমে। যাঁকে ফোন করা হবে, তাঁর ফোনে এই অ্যাপ না থাকলেও তিনি ফোন রিসিভ করতে পারবেন। তবে ভিডিয়ো কলের ক্ষেত্রে অন্য পক্ষের ফোনে এই বিএসএনএল উইংস অ্যাপ থাকা বাধ্যতামূলক। যে কোনও ইন্টারনেট বা ওয়াইফাই সম্বলিত ফোনেই চলবে এই অ্যাপ্লিকেশন। অর্থাৎ ফোন করার জন্য আর বাধ্যতামূলক নয় সিমকার্ড। দেশের মধ্যে যে কোনও ফোন করা যাবে বিনামূল্যে। যদিও দেশের বাইরে থেকে উইংসের মাধ্যমে ফোন করতে মিনিটে খরচ হবে এক টাকা ২৫ পয়সা।

বিএসএনএল উইংসের কানেকশন পেতে গ্রাহককে তাঁর মোবাইল নম্বর ও আধার কার্ডের নম্বর দিয়ে রেজিস্টার করাতে হবে বিএসএনএল-এর ওয়েবসাইট www.bsnl.co.in–এ গিয়ে। যদিও এর জন্য সংস্থা আলাদা করে কোনও অ্যাক্টিভেশন বা ইনস্টলেশন চার্জ নেবে না গ্রাহকের কাছ থেকে, কিন্তু গ্রাহককে এককালীন রেজিস্ট্রেশন ফি হিসাবে দিতে হবে ১,০৯৯ টাকা। ভারতের বাইরে ফোন করবার দিতে হবে অতিরিক্ত ২,০০০ টাকা। ফোনের কনট্যাক্ট লিস্ট থেকে সরাসরি ফোন করা যাবে এই অ্যাপের সাহায্যে।

Advertisement

আরও পড়ুন: ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে রেডমির নতুন ফোন আগামী মাসেই, দাম...

আরও পড়ুন: পৃথিবীর নীল সমুদ্র এ বার হয়ে উঠবে সবুজ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন