ISRO

আজই প্রথম বেসরকারি সংস্থার বানানো উপগ্রহ পাঠাচ্ছে ইসরো

বৃহস্পতিবার সন্ধে ৬টা ৫৯ মিনিটে শ্রীহরিকোটা থেকে পাঠানো হবে আইআরএনএসএস-১এইচ নামে উপগ্রহটি। আইআরএনএসএস-এর অপারেশনাল নাম নেভিক, যার পাঠানো ৭টি উপগ্রহের মধ্যে একটি ঠিক মতো কাজ না করায়, তার পরিবর্তে পাঠানো হচ্ছে ওই উপগ্রহ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৭ ১৮:১৭
Share:

আইআরএনএসএস-১এইচ উপগ্রহ। ফাইল চিত্র

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এই প্রথম কোনও বেসরকারি সংস্থার হাত ধরে উপগ্রহ উত্ক্ষেপণ করতে চলেছে। বৃহস্পতিবার সন্ধে ৬টা ৫৯ মিনিটে শ্রীহরিকোটা থেকে পাঠানো হবে আইআরএনএসএস-১এইচ নামে উপগ্রহটি। আইআরএনএসএস-এর অপারেশনাল নাম নেভিক, যার পাঠানো ৭টি উপগ্রহের মধ্যে একটি ঠিক মতো কাজ না করায়, তার পরিবর্তে পাঠানো হচ্ছে ওই উপগ্রহ।

Advertisement

আরও পড়ুন- ভুতুড়ে কণার কীর্তি আবিষ্কার, ব্রহ্মাণ্ডের সৃষ্টি রহস্যে নতুন আলো

নতুন উপগ্রহটি তৈরি করেছে বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থা আলফা ডিজাইন টেকনোলজি। এই সংস্থা সাধারণত প্রতিরক্ষার যন্ত্রাংশ সরবরাহ করে। ইসরোর ৭০ জন বিজ্ঞানী নিয়ে তৈরি একটি দল গত আট বছর ধরে তত্ত্বাবধান করে এসেছে।

Advertisement

আরও পড়ুন- রোজ ভোর রাতে তুষার ঝড় হয় মঙ্গলে?

২০১৩ জুলাইয়ে প্রথম আইআরএনএসএস-১এ উপগ্রহ উত্ক্ষেপণ করা হয়েছিল। পরে পারমাণবিক ঘড়ি গোলযোগ দেখা যায়। ওই উপগ্রহের বদলে প্রতিস্থাপন করা হচ্ছে আইআরএনএসএস-১এইচ। এই পুরো উপগ্রহ সিস্টেমটি ভারতের উপর ‘তদারকি’ করে সঠিক সময়ের নির্ধারণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন