Google

স্মার্ট রিপ্লাই এ বার গুগল হ্যাংআউটেও!

গুগল তার হ্যাংআউট চ্যাটে নিয়ে এসেছে স্মার্ট মেসেজিং অ্যাপ্লিকেশনের সবচেয়ে বড় বৈশিষ্ট্য, ‘স্মার্ট রিপ্লাই’। এর আগে গুগলের ‘জি-মেল’ সার্ভিসে এই সুবিধা চালু হয়েছিল। এ বার গুগল তার নিজস্ব মেসেজিং সার্ভিস গুগল হ্যাংআউটেও নিয়ে এল এই সুবিধা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৮ ২০:০০
Share:

'স্মার্ট রিপ্লাই' সার্ভিস জনপ্রিয় হবে বলেই ধারনা গুগলের।

গুগলের তরফে স্মার্ট মেসেজিং অ্যাপ ‘অ্যালো’ বন্ধ করে দেওয়ার ঘোষণা হয়েছিল আগেই। তাই প্রয়োজন ছিল হ্যাংআউট চ্যাটের জনপ্রিয়তা ধরে রাখা।

Advertisement

অতএব যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে, গুগল তার হ্যাংআউট চ্যাটে নিয়ে এসেছে স্মার্ট মেসেজিং অ্যাপ্লিকেশনের সবচেয়ে বড় বৈশিষ্ট্য, ‘স্মার্ট রিপ্লাই’। এর আগে গুগলের ‘জি-মেল’ সার্ভিসে এই সুবিধা চালু হয়েছিল। এ বার গুগল তার নিজস্ব মেসেজিং সার্ভিস গুগল হ্যাংআউটেও নিয়ে এল এই সুবিধা।

গুগলের ব্লগে লেখা হয়েছে, এই স্মার্ট রিপ্লাই পদ্ধতি অত্যাধুনিক ‘মেশিন লার্নিং বুদ্ধিমত্তা’ ব্যবহার করে কোন মেসেজের উত্তরে কী রিপ্লাই বা প্রতিক্রিয়া দেওয়া যায়, তা শনাক্ত করে তিনটি ভিন্ন উত্তর বেছে নেওয়ার অপশন দেয়। এই অপশনগুলি পছন্দ করার পরে তা এডিট বা সম্পাদনা করাও সম্ভব।

Advertisement

আরও পড়ুন: গুগল এই অ্যাপগুলো ডিলিট করে দিল, আপনার ফোনে নেই তো? দেখে নিন

যদিও এই ফিচারটি আপাতত শুধু ইংরেজিতেই পাওয়া যাবে বলে জানানো হয়েছে। গুগলের ‘জি-স্যুট’-এর তরফে একটি ভিডিয়ো টুইট করে কী ভাবে এই স্মার্ট মেসেজিং সার্ভিস কাজ করবে তা দেখানো হয়েছে।

দেখে নিন সেই ভিডিয়ো:

আরও পড়ুন: পৃথিবী থেকে দ্রুত উধাও হচ্ছে অক্সিজেন, কারণ খুঁজতে মেরুতে নাসা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন