COVID 19

মাঝারি কোভিড রোগীদের দ্রুত সারাতে পারছে মোলনুপিরাভির, প্রয়োগের অনুমোদন চাইল হেটেরো

ওষুধটি প্রয়োগের পর কোভিড রোগীদের আরটি-পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হচ্ছে আরও আগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৪:৩৮
Share:

-ফাইল ছবি।

কোভিডের ভয়াবহ হয়ে ওঠার প্রবণতা কমাতে পারছে ভাইরাসঘটিত রোগের ওষুধ ‘মোলনুপিরাভির’। কোভিড যাঁদের মৃদু বা মাঝারি মানের হয়েছে, এই ওষুধ দেওয়ার পর তাঁদের আর হাসপাতালে থাকতে হচ্ছে না। কোভিড তাঁদের আরও দ্রুত সারছে। ওষুধটি প্রয়োগের পর কোভিড রোগীদের আরটি-পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হচ্ছে আরও আগে। রোগীরা আরও তাড়াতাড়ি সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারছেন। দেশে চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের এই ফলাফলের পর ওষুধ সংস্থা ‘হেটেরো’ মোলনুপিরাভির ওষুধটিকে মৃদু ও মাঝারি কোভিড রোগীদের ক্ষেত্রে আপৎকালীন ব্যবহারের জন্য শুক্রবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর অনুমোদন চেয়েছে। শুক্রবার হেটেরো-র তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

Advertisement

মোলনুপিরাভির ওষুধটির আদত নির্মাতা ‘মার্ক অ্যান্ড কোম্পানি’ এবং ‘রিজব্যাক বায়োথেরাপিউটিক্স’। ভারতে ওষুধটি বানিয়ে তার তিন দফার ট্রায়াল চালিয়েছে ওষুধ সংস্থা হেটেরো। তারা চাইছে এ বার ভারতে বানানো মোলনুপিরাভির ওষুধটিকে জরুরি অবস্থায় মৃদু ও মাঝারি কোভিড রোগীদের ক্ষেত্রে প্রয়োগ করাতে। যাতে তাঁদের ক্ষেত্রে কোভিড ভয়াবহ হয়ে উঠতে না পারে। তাঁরা তাড়াতাড়ি হাসপাতাল থেকে বাড়ি ফিরতে পারেন।

আরও পড়ুন

Advertisement

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

ওষুধটির দামও সাধারণ মানুষের নাগালে রাখা হয়েছে বলে দাবি হেটেরোর। ওষুধ সংস্থাটি জানিয়েছে, দাম কম বলেই ভারতের মতো আরও ১০০টি মধ্য ও নিম্ন আয়ের দেশে মোলনুপিরাভির ওষুধটি তৈরি বা সেই সব দেশে ওষুধটির সরবরাহ করার সম্মতি পেয়েছে আদত নির্মাতা মার্ক অ্যান্ড কোম্পানি এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্স। হেটেরো ছাড়াও ওষুধটি তৈরির জন্য ভারতের আরও দু’টি ওষুধ সংস্থা ‘সিপলা’ এবং ‘ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি’-র সঙ্গেও মার্ক অ্যান্ড কোম্পানি এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্সের কথা হয়েছে বলে সংস্থাসূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন