Water in exoplanet

২৩ ঘণ্টাতেই বছর ঘুরে যায়! ৪০০ আলোকবর্ষ দূরের গ্রহে জল খুঁজে পেলেন বিজ্ঞানীরা

পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরে একটি গ্রহ ২০০৯ সালেই খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা। সম্প্রতি জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমে সেই গ্রহে জলের উপস্থিতি মিলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৩:১৭
Share:

পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরের গ্রহে জলের সন্ধান। ছবি: সংগৃহীত।

সৌরজগতের বাইরের এক গ্রহে নতুন সন্ধান পেলেন বিজ্ঞানীরা। গ্রহটিতে রয়েছে জলের চিহ্ন। ফলে এই গ্রহ এখন বিজ্ঞানীদের কৌতূহলের কেন্দ্রে। নাসার জেমস ওয়েব টেলিস্কোপ এই গ্রহের একটি ছবি তুলেছে। তার পর থেকেই আলোচনার কেন্দ্রে উঠে এসেছে গ্রহটি।

Advertisement

এই গ্রহের নাম দেওয়া হয়েছে ডব্লিউএএসপি-১৮বি। পৃথিবী থেকে এর দূরত্ব প্রায় ৪০০ আলোকবর্ষ। ২০০৯ সালে প্রথম গ্রহটির খোঁজ মিলেছিল। সম্প্রতি জেমস ওয়েব টেলিস্কোপের ক্যামেরায় এই গ্রহের ছবি ধরা পড়েছে। বিজ্ঞানীরা দেখেছেন, গ্রহে রয়েছে জলীয় বাষ্প।

নাসা জানিয়েছে, গ্রহটি আকারে অনেকটাই বড়। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির চেয়েও এর আকার প্রায় ১০ গুণ। প্রথমে একটি অতি-উষ্ণ গ্যাসীয় গ্রহ হিসাবে এর পরিচিতি ছিল। বর্তমানে তাতে জলের হদিসও মিলল।

Advertisement

বিজ্ঞানীদের দাবি, এই গ্রহ নিজ নক্ষত্রের চার দিকে এক বার ঘুরে আসতে সময় নেয় মাত্র ২৩ ঘণ্টা। অর্থাৎ, পৃথিবীর এক দিনের চেয়েও এই গ্রহের এক বছর ছোট। ২৩ ঘণ্টাতেই এই গ্রহে ঘুরে যায় বছর।

গ্রহটির আবহাওয়ায় জলের কণা খুঁজে পেয়েছে জেমস ওয়েব টেলিস্কোপই। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহের তাপমাত্রা ঘোরাফেরা করে ২৭০০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে গ্রহের যে অংশ নক্ষত্রের উল্টো দিকে মুখ করে থাকে, সেখানে তাপমাত্রা নেমে যায় অনেকটাই। বিভিন্ন অংশে তাপমাত্রার ফারাক থাকে অন্তত ১০০০ ডিগ্রি সেলসিয়াস। এত তাপমাত্রা সত্ত্বেও জলের উপস্থিতি আলাদা করে ভাবিয়েছে বিজ্ঞানীদের।

২০০৯ সালে এই গ্রহের হদিস মিললেও এত দিন পর্যন্ত ডব্লিউএএসপি-১৮বি নিয়ে তেমন কিছু জানা ছিল না বিজ্ঞানীদের। জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমেই নিখুঁত পর্যবেক্ষণ সম্ভব হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন