diabetes

Heart Attack In Diabetic Patients: ডায়াবিটিস রোগীর হার্ট অ্যাটাক, মৃত্যু রোখার ওষুধের হদিশ মিলল প্রথম

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবি়জ্ঞান গবেষণা পত্রিকা জার্নাল অব আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন-এ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১২:১১
Share:

ড্যাপাগ্লিফ্লোজিন টাইপ টু ডায়াবিটিসের রোগীর হার্ট অ্যাটাক-সহ নানা ধরনের জটিল হৃদরোগের আশঙ্কা ও মৃত্যু কমাতে পারে। -ফাইল ছবি।

যাঁরা দীর্ঘ দিন ধরে ভুগছেন ডায়াবিটিসে, তাঁদের হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগে মৃত্যুর আশঙ্কা হয়তো এ বার কমানো যাবে। রক্তে বাড়তি শর্করার মাত্রা দ্রুত কমাতে পারে এমন একটি ওষুধের হাতেই রয়েছে সেই ‘জাদুমন্ত্র’।

Advertisement

সাম্প্রতিক একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জার্নাল অব আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এ।

গবেষণাটি জানিয়েছে, যাঁরা বহু দিন ধরে ভুগছেন টাইপ টু ডায়াবিটিসে তাঁদের বেশির ভাগেরই হার্ট অ্যাটাক হয়। তাঁরা বেশির ভাগ ক্ষেত্রেই আক্রান্ত হন নানা ধরনের জটিল হৃদরোগে। কারণ, তাঁদের ধমনীতে রক্ত জমাট বেঁধে যায়।

Advertisement

গবেষকরা দেখেছেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে কার্যকরী ওষুধ ‘ড্যাপাগ্লিফ্লোজিন’ দেওয়া হলে তা টাইপ টু ডায়াবিটিসের রোগীর হার্ট অ্যাটাক-সহ নানা ধরনের জটিল হৃদরোগের আশঙ্কা ও মৃত্যু কমাতে পারছে।

গবেষণাটি যৌথ ভাবে চালিয়েছে মনাশ বিশ্ববিদ্যালয় এবং বেকার হার্ট অ্যান্ড ডায়াবিটিস ইনস্টিটিউট। পরীক্ষাটি পুরোপুরি চালানো হয়েছে গবেষণাগারে। এখনও ক্লিনিক্যাল ট্রায়াল হয়নি। ডায়াবিটিসের বাজারে চালু অন্য ওষুধগুলিও এ ব্যাপারে কতটা কার্যকরী হতে পারে, গবেষকদের লক্ষ্য এ বার তা খতিয়ে দেখা।

অন্যতম গবেষক মনাশ বিশ্ববিদ্যালয়ের ডায়াবিটিস বিশেষজ্ঞ অধ্যাপক কারিন জ্যানডেলিট-ডাম জানিয়েছেন, আগেই জানা ছিল, টাইপ টু ডায়াবিটিস রোগীদের বেশির ভাগ ক্ষেত্রে ‘অ্যাথেরোস্ক্লেরোসিস’ হয়। এটি এমন রোগ, যাতে ধমনীর ভিতরের দেওয়ালে বাড়তি চর্বি জমে যায়। তার ফলে, ধমনীতে রক্তসংবহন থমকে যায়। যার পরিণতিতে হয় হার্ট অ্যাটাক-সহ নানা ধরনের জটিল হৃদরোগ। এই সব রোগই এখন বিশ্বজুড়ে ডায়াবিটিস রোগীদের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন