টুকরো খবর

ডুয়ার্সের শামুকতলা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের সরকারি জমিতে থাকা দুটি শিরিষ ও শিশু গাছ অনুমতি ছাড়া কেটে বিক্রির চেষ্টার অভিযোগ উঠেছে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও সরকারি সম্পত্তি রক্ষার দাবি জানিয়ে শামুকতলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ফুলচাঁদ গোস্বামী নামে স্থানীয় এক তৃণমূল নেতা। অভিযোগ পেয়ে মঙ্গলবার ওই গাছের কাঠগুলি বাজেয়াপ্ত করেছে পুলিশ। বাজেয়াপ্ত কাঠের আনুমানিক মূল্য প্রায় দুই লক্ষ টাকা।

Advertisement
শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৪ ০২:১৯
Share:

গাছ কেটে বিক্রির অভিযোগ

Advertisement

নিজস্ব সংবাদদাতা • শামুকতলা

ডুয়ার্সের শামুকতলা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের সরকারি জমিতে থাকা দুটি শিরিষ ও শিশু গাছ অনুমতি ছাড়া কেটে বিক্রির চেষ্টার অভিযোগ উঠেছে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও সরকারি সম্পত্তি রক্ষার দাবি জানিয়ে শামুকতলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ফুলচাঁদ গোস্বামী নামে স্থানীয় এক তৃণমূল নেতা। অভিযোগ পেয়ে মঙ্গলবার ওই গাছের কাঠগুলি বাজেয়াপ্ত করেছে পুলিশ। বাজেয়াপ্ত কাঠের আনুমানিক মূল্য প্রায় দুই লক্ষ টাকা। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শৌভিক দাস অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, শুকনো ওই দুটি গাছ যে কোনও সময় ভেঙে পড়ে বড় বিপদ ঘটতে পারত। রোগী কল্যাণ সমিতির সভায় সিদ্ধান্ত নিয়ে গাছ কাটার সিদ্ধান্ত হয়। বন দফতরের থেকে মৌখিক অনুমতি নেওয়া হয়েছে। সরকারি নিয়ম মেনে গাছ দুটি বিক্রি করা হবে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের দক্ষিণ রায়ডাক রেঞ্জের রেঞ্জ অফিসার জয়ন্ত মণ্ডল বলেন, “হাসপাতালের গাছ কাটার ব্যাপারে অনুমতি নেওয়া হয়নি।” এ দিন তৃণমূল ও শামুকতলা নাগরিক মঞ্চের পক্ষ থেকে হাসপাতালে গিয়ে বিক্ষোভও দেখানো হয়। জলপাইগুড়ি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জগন্নাথ সরকার বলেন, “গাছ কাটার ব্যাপারে সরকারি নিয়ম কেন মানা হয়নি তা জানতে তদন্ত হচ্ছে।”

Advertisement

চিতাবাঘের হানায় জখম

নিজস্ব সংবাদদাতা • ফালাকাটা

ঝোপে লুকিয়ে থাকা চিতাবাঘের হমলায় জখম হলেন এক মহিলা চা শ্রমিক। গুরুতর জখম ওই মহিলাকে বীরপাড়া রাজ্য সাধারণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার ঘটনাটি ঘটে ডুয়ার্সের বানারহাটের গেন্দ্রাপাড়া চা বাগানে। বাগানের গুদাম লাইনের বাসিন্দা ওই জখম চা শ্রমিকের নাম মুন্নি মাহালি এ দিন বেলা আড়াইটে নাগাদ চিতাবাঘের হামলার ঘটনাটি ঘটেছে। শ্রমিকরা আতঙ্কে কাজ বন্ধ করে দেন। গেন্দ্রাপাড়া চা বাগানের দু’পাশে তোতাপাড়া ও ডায়নার জঙ্গল। ওই জঙ্গল দুটি থেকে চিতাবাঘ বেরিয়ে চা বাগানের নালায় বাচ্চা প্রসব করার জন্য আশ্রয় নেয়। ওই চিতাবাঘটিও সেখানে ওই কারণে আশ্রয় নিয়ে ছিল বলে বন কর্মীদের ধারণা। চা বাগানে পাতা তোলার সময় আচমকা ঝোপের আড়ালে লুকিয়ে থাকা চিতাবাঘটি চা শ্রমিককে আক্রমণ করে। মুন্নি মাহালির শরীরের বিভিন্ন জায়গায় চিতাবাঘটি নখ দিয়ে আঁচড় দিয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন