টুকরো খবর

কাজিরাঙা পশু উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র (সিডাব্লুআরসি) থেকে মানস জাতীয় উদ্যানে চারটি অনাথ হস্তীশাবক পাঠানো হল। কাজিরাঙা-সহ উজানি অসমের বিভিন্ন জায়গা থেকে ওই হাতিগুলিকে উদ্ধার করে পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়েছিল। সেখানে চিকিৎসা করে তাদের সুস্থ করা হয়। এর আগে মানুষের হাতে পালিত ৫টি হাতিকে মানসের অরণ্যে ছাড়া হয়।

Advertisement
শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৪ ০১:৫৭
Share:

চিতাবাঘের হানা, জখম

Advertisement

নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

পাতা তুলতে গিয়ে চিতাবাঘের হানায় জখম হলেন এক মহিলা চা শ্রমিক। রবিবার সকাল নটা নাগাদ ঘটনাটি ঘটেছে মাঝেরডাবরি চা বাগানের ১০ নম্বর সেকশনে। এদিন এলাকায় ২০০ শ্রমিক পাতা তোলার কাজ করতে যান। বাগানের ঝোপ থেকে বেরিয়ে চিতাবাঘটি তাঁকে আক্রমণ করে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের এডিএফও অসিতাভ চট্টোপাধ্যায় জানিয়েছেন, চিতাবাঘের হানায় জখম মহিলা বিলাসী ওরাঁওকে মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। বাসিন্দারা জানিয়েছেন, চিতাবাঘটি এলাকায় শাবক-সহ রয়েছে। সেখানে নজরদারি চালানো হচ্ছে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, ওই মহিলা শ্রমিকের পা, হাতের কুনুই, ঘাড়ে জখম রয়েছে। তিনি চিৎকার করে চেঁচিয়ে ওঠায় চিতাবাঘটি পালায়।

Advertisement

মানসে চারটি হস্তীশাবক

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

কাজিরাঙায় পশু উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে চারটি
হস্তীশাবক। রাজীবাক্ষ রক্ষিতের তোলা ছবি।

কাজিরাঙা পশু উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র (সিডাব্লুআরসি) থেকে মানস জাতীয় উদ্যানে চারটি অনাথ হস্তীশাবক পাঠানো হল। কাজিরাঙা-সহ উজানি অসমের বিভিন্ন জায়গা থেকে ওই হাতিগুলিকে উদ্ধার করে পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়েছিল। সেখানে চিকিৎসা করে তাদের সুস্থ করা হয়। এর আগে মানুষের হাতে পালিত ৫টি হাতিকে মানসের অরণ্যে ছাড়া হয়। তারা সেখানে মানিয়েও নিয়েছে। ওই সাফল্যের দিকে তাকিয়েই ফের চারটি হাতিকে গত রাতে মানসে পাঠানো হয়। সে গুলির সঙ্গে ছিলেন চিকিৎসক অঞ্জন তালুকদার, অভিজিৎ ভাওয়াল। আজ দুপুর ২টো নাগাদ হাতিগুলি গন্তব্যে পৌঁছয়। আপাতত তাদের জঙ্গল লাগোয়া ঘেরাটোপে (স্থানীয় ভাষায়, বোমা) রাখা হবে। ধীরে ধীরে অরণ্যের সঙ্গে মানিয়ে নেওয়ার পর, তাদের পুরোপুরি জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। গলায় পরানো হবে রেডিও কলার। শাবকগুলির মধ্যে তিনটি স্ত্রী ও একটি পুরুষ। বয়স ৩ থেকে সাড়ে ৫ বছরের মধ্যে। কাজিরাঙার ওই পুনর্বাসন কেন্দ্রে এখনও চারটি হাতি-শাবক রয়েছে।

বিষ্ণুপুর বাইপাসের পাশে পড়েছিল এই বাচ্চা পেঁচাটি। বাসিন্দারা
উদ্ধার করে একটি গাছে তুলে দেন। শুক্রবার।—নিজস্ব চিত্র।

এসো, মুক্ত করো...ডাকছে আকাশ। রবিবার, গ্যালিফ স্ট্রিটে। ছবি: ইমন নিধারিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন