Crossword

বিশ্বের প্রথম শব্দের ধাঁধাঁর উদ্ভব কোথায়? জানুন ইতিহাস

তবে ওয়েনের পাজল এখনকার মতো সাদা-কালো ছকের চারকোনা পাজলের মতো ছিল না। তাঁর বানানো পাজলটি ছিল ডায়মন্ড আকারের এবং তাতে কোনও রকম কালো ছক ছিল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৫:০১
Share:

বিশ্বের প্রথম প্রকাশিত ওয়ার্ডক্রস পাজল 'ফান'

‘ধাঁধার থেকেও জটিল তুমি…’ নানা ধরনের জটিল ধাঁধা দেখতে পাই আমরা বিভিন্ন পত্রিকায়। তবে ওয়ার্ড গেম ক্রসওয়ার্ড পাজল সবচেয়ে জনপ্রিয়, বাংলা ভাষায় যা শব্দ-জব্দ বা শব্দজট নামে পরিচিত। কিন্তু এই ধাঁধার শুরু নিয়ে রয়েছে এক বিশাল ইতিহাস।

Advertisement

মনে করা হয়, ১৯ শতকে ইংল্যান্ডে প্রথম এই ধাঁধার উদ্ভব হয়। সেই সময় ছোটদের ওয়ার্ড পাজল বই আর নার্সারি স্কুলের বইয়ের মধ্যে সীমাবদ্ধ ছিল এই ধাঁধা। এবং সেগুলি ছিল চার অথবা ছয় ছকের ছোট ক্রসওয়ার্ড। পরবর্তীকালে আমেরিকায় এসে এই খেলা বেশ জনপ্রিয় হয়ে ওঠে এবং সব বয়সী মানুষের অবসরের সঙ্গী হয়ে ওঠে। ১৯১৩-এর ২১ ডিসেম্বর দৈনিক পত্রিকা ‘নিউ ইয়র্ক ওয়ার্ল্ড’–এর রবিবারের ক্রোড়পত্রিকা ‘ফান’ –এ বিশ্বের প্রথম ক্রসওয়ার্ড পাজল প্রকাশিত হয়। যার নেপথ্যে ছিলেন লিভারপুলের সাংবাদিক আর্থার ওয়েন। অনেকে তাঁকেই এই শব্দের খেলার আবিষ্কারক বলে মনে করেন। যদিও এ নিয়ে দ্বিমত রয়েছে।

আট পাতার কমিক ক্রোড়পত্র ছিল ‘ফান’। তবে ওয়েনের পাজল এখনকার মতো সাদা-কালো ছকের চারকোনা পাজলের মতো ছিল না। তাঁর বানানো পাজলটি ছিল ডায়মন্ড আকারের এবং তাতে কোনও রকম কালো ছক ছিল না। শুধু তাই নয়, ডাউন অ্যাক্রস বা ডান বাম সারির তালিকাও ছিল না সেখানে। পাজলের একেবারে ওপরে তিনটি ছকে ইংরেজি অক্ষরে এফ ইউ এন অর্থাৎ ‘ফান’ লিখে দেন এবং নীচে সারিবদ্ধ ভাবে ক্লু লিখে দেওয়া হত।

Advertisement

সব থেকে মজার ঘটনা হল, প্রথম ক্রসওয়ার্ড পাজলের নাম ক্রসওয়ার্ড ছিল না। বরং তা ছিল ওয়ার্ড-ক্রস পাজল। কয়েক সপ্তাহে ওয়েন সেটি উল্টো করে নাম দেন ক্রসওয়ার্ড পাজল। এর পরে ক্রমে তিনি নানা আকারের ওপর ছক সাজিয়ে অবশেষে ত্রিভুজ আকারের পাজল তৈরি করেন।

১৯২০-এর মধ্যে অন্যান্য অনেক পত্রিকা ক্রসওয়ার্ড পাজল প্রকাশ করতে শুরু করে। আর এক দশকের মধ্যেই আমেরিকার প্রায় সব পত্রিকায় জায়গা করে নেয় এই ধাঁধা। আর ব্রিটিশ পত্রিকায় প্রথম প্রকাশিত হয় পার্সন ম্যাগাজিনে, ১৯২২-এ। প্রসঙ্গত, ব্রিটিশ ক্রসওয়ার্ড পরবর্তীকালে নিজেদের মতো করে ধাঁধার ধরনে পরিবর্তন নিয়ে আসে। আর তা আমেরিকার পাজলের থেকেও কঠিন হিসাবে বিবেচিত হয়। বর্তমানে বিশ্ব জুড়ে ক্রসওয়ার্ড পাজলের নানা টুর্নামেন্ট হয়ে থাকে।

শব্দের সেই খেলাকেই নতুন করে বাংলা ভাষায় হাজির করেছি আমারা। নাম - শব্দ-জব্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন