Pregnancy

হবু মায়েদের ডেঙ্গি হলেই বিপদ

হেমন্তের সন্ধে, বাতাসে ভেসে বেড়াচ্ছে ছাতিম ফুলের মনমাতানো সুগন্ধ। কিন্তু তা-ও ভয়ে গুটিয়ে আছেন কলকাতা সমেত তামাম রাজ্যবাসী। ভয় এক খুদে পতঙ্গকে। এডিস ইজিপ্টা মশককুল যেন এক নিঃশব্দ চক্রান্তকারী। মশাবাহিত ডেঙ্গির জীবাণুরা সকলের জন্যই মারাত্মক। আরও বেশি ভয়ঙ্কর হবু মায়েদের জন্য। গর্ভবতীদের ডেঙ্গি মোকাবিলার পরামর্শ দিলেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ অভিনিবেশ চট্টোপাধ্যায়। মানুষ যতই ঢাল তলোয়ার শানিয়ে লড়াইয়ের চেষ্টা করছে, বুদ্ধিমান ডেঙ্গি ভাইরাসেরা ততই নিজেদের চরিত্র বদলে ফেলছে। আর এর ফলেই ডেঙ্গি জ্বর ক্রমশ মারাত্মক আকার নিচ্ছে।

Advertisement

সুমা বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ১৫:১৬
Share:

ছবি: সংগৃহীত

মানুষ যতই ঢাল তলোয়ার শানিয়ে লড়াইয়ের চেষ্টা করছে, বুদ্ধিমান ডেঙ্গি ভাইরাসেরা ততই নিজেদের চরিত্র বদলে ফেলছে। আর এর ফলেই ডেঙ্গি জ্বর ক্রমশ মারাত্মক আকার নিচ্ছে। যাঁরা মা হতে চলেছেন তাঁদের জন্যে ডেঙ্গি অত্যন্ত মারাত্মক। জ্বর হলেই হবু মায়েদের নানা শারীরিক অসুবিধা দেখা দিতে পারে। আর ডেঙ্গির ভাইরাস জনিত জ্বর যে আরও ভয়ঙ্কর চেহারা নেয় তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

Advertisement

আরও পড়ুন: ডেঙ্গিময় বঙ্গভূমে রঙ্গে মেতেছে নেটের দেওয়াল

যদি জ্বর হয়

Advertisement

জ্বর হলেই যে ডেঙ্গি বা মারাত্মক সমস্যা তা নয়। তবে এ বছর ডেঙ্গির মহামারী শুরু হয়েছে। তাই আগাম সাবধানতা নিতেই হবে। হবু মায়ের যদি জ্বর হয়, কোনও রকম ঝুঁকি না নিয়ে অবশ্যই সংশ্লিষ্ট স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। সাধারণ ভাইরাল ফিভারের সঙ্গে ডেঙ্গি জ্বরের সামান্য কিছু তফাৎ আছে। এডিস ইজিপ্টার কামড়ের সঙ্গে ডেঙ্গি ভাইরাস শরীরে প্রবেশ করলে উপসর্গ হিসেবে কাঁপুনি দিয়ে প্রবল জ্বর হয়। ভয়ানক মাথা যন্ত্রণা করে, গা হাত পা ব্যথা করে এবং সামগ্রিক ভাবে শরীর খুব খারাপ লাগে। এ ছাড়া খাবার বিস্বাদ লাগে, খেতে ইচ্ছা করে না। গা বমি ভাব ও বমি হতে পারে। পেটে, পিঠে ছোট ছোট মশার কামড়ের মত র‍্যাশ বেরোয় ও প্রস্রাব কমে যেতে পারে। কখনও আবার মাড়ি বা অন্য কোনও অংশ দিয়ে রক্তপাত হয়।

কী করবেন

হবু মায়েদের জ্বর হলেই ডাক্তার দেখানো দরকার। জ্বর হলেই ডিহাইড্রেশন হয়। তাই প্রচুর জল ও জলীয় খবার খাওয়া উচিত। ওআরএস যুক্ত জল ছাড়াও বারে বারে অল্প অল্প করে সাধারণ জল খাওয়ার সঙ্গে সঙ্গে সুপ, জুস খেলে ভাল হয়। জ্বর কমাতে প্যারাসিটামল ছাড়া আর কোনও ওষুধ খাওয়া চলবে না। অনেক সময় হবু মায়েদের ব্লাড থিনার দেওয়া হয়। জ্বর হলে ব্লাড থিনার খাওয়া বন্ধ করতে হবে। প্যারাসিটামল খাওয়ার পরেও জ্বর না কমলে জ্বর হওয়ার তৃতীয় দিনে ডেঙ্গির রক্ত পরীক্ষা করা আবশ্যিক। অনেক সময় ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে জ্বর নেমে গেলেও দুর্বলতা বাড়তে থাকে। দ্রুত ব্যবস্থা না নিলে রোগীর অবস্থা ক্রমশ খারাপ হতে শুরু করে। গত কয়েক মাসে আমাদের কাছে জ্বর নিয়ে যে সব হবু মা এসেছেন, তাঁদের ৫০%-এর রক্তে ডেঙ্গির জীবাণু পাওয়া যাচ্ছে। সুতরাং, জ্বর হলে সেলফ মেডিকেশন করে বিপদ বাড়াবেন না।

আরও পড়ুন: ‘জ্বর’ লিখেও ‘দুর্বলতা’ করল হাসপাতাল

যদি বমি হয়

জ্বরের সঙ্গে বমি হলে দ্রুত হাসপাতালে ভর্তি করে দেওয়াই শ্রেয়। না হলে ডিহাইড্রেশন হয়ে গিয়ে মা ও গর্ভস্থ শিশু দুজনেরই জীবন বিপন্ন হতে পারে। কিছু দিন আগে উত্তর কলকাতার এক বেসরকারি হাসপাতালের একজন সন্তানসম্ভবা সেবিকা তিন দিনের জ্বরে এতোটাই অসুস্থ হয়ে পড়লেন যে তাঁর চিকিৎসার কোনও সুযোগই পাওয়া গেল না। সুতরাং, হবু মায়ের জ্বর হলে বাড়ির লোকজনকেও সতর্ক হতে হবে। ডিহাইড্রেশন ঠেকানোর একমাত্র উপায় স্যালাইন দেওয়া। তাই বাড়িতে রেখে চিকিৎসার ঝুঁকি নেওয়া অনুচিত।

প্রসবের সময় পিছিয়ে দেওয়া হয়

গর্ভাবস্থার শেষের দিকে হবু মায়ের জ্বর হলে প্রসব বেদনা শুরু হওয়া ঝুঁকি থাকে। ওষুধ দিয়ে লেবার পেন পিছিয়ে দিতে হয়। ন হলে মা ও শিশু দু’জনেরই সমস্যা হতে পারে। ডেঙ্গি জ্বরের এক অন্যতম সমস্যা রক্তে অনুচক্রিকা বা প্লেটলেট স্বাভাবিকের তুলনায় কমে যায় বলে রক্তপাতের ঝুঁকি বাড়ে। কেননা প্লেটলেট রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। এ দিকে প্রসবের সময় স্বাভাবিক নিয়মে আধ থেকে এক লিটারের কাছাকাছি ব্লিডিং হয়। প্লেটলেট কমে গেলে অনিয়ন্ত্রিত রক্তপাত হয় বলে বিশেষ ওষুধের সাহায্যে মায়ের লেবার পেন পিছিয়ে দেওয়ার পাশাপাশি গর্ভস্থ শিশু ও মাকে অনবরত মনিটরিং করা হয়। অনিয়ন্ত্রিত রক্তপাতের আশঙ্কা থাকে বলে সিজার করার ঝুঁকি না নেওয়াই ভাল। অনেক সময় মায়ের ডেঙ্গি থাকার সময় শিশুর জন্ম হলে বাচ্চার জন্মগত ডেঙ্গির আশঙ্কা থাকে। এ ক্ষেত্রে বাচ্চার জীবন বাঁচানো খুব মুশকিল। তাই হবু মায়ের লেবার পেন পিছিয়ে দিয়ে ডেঙ্গি সেরে যাওয়ার পর প্রসব করানো হয়। যাঁরা মা হতে চলেছেন ডেঙ্গি প্রতিরোধে তাঁদের মশারি ব্যবহারের সঙ্গে সঙ্গে মশানাশক ক্রিম ব্যবহার করা দরকার। এ ক্ষেত্রে ‘প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর’ এই আপ্তবাক্য মেনে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন