Women News

ব্যানানা ব্রেড

ব্যস্ত দিনে ব্রেকফাস্টে ব্রেডের থেকে সুবিধাজনক খাবার আর কীই বা আছে। তবে ব্রেড কিনে বেশি দিন রাখা যায় না। নষ্ট হয়ে যায়। আবার দোকান থেকে কেনা একই রকম হোয়াইট ব্রেড, ব্রাউন ব্রেড খেতে রোজ ভালও লাগে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৭ ০৯:২০
Share:

ব্যস্ত দিনে ব্রেকফাস্টে ব্রেডের থেকে সুবিধাজনক খাবার আর কীই বা আছে। তবে ব্রেড কিনে বেশি দিন রাখা যায় না। নষ্ট হয়ে যায়। আবার দোকান থেকে কেনা একই রকম হোয়াইট ব্রেড, ব্রাউন ব্রেড খেতে রোজ ভালও লাগে না। তাই ছুটির দিনে বাড়িতেই বানিয়ে রাখুন একটু অন্য রকম ব্রেড। সারা সপ্তাহ খেলেও একঘেয়ে লাগবে না।

Advertisement

কী কী লাগবে

পাকা কলা: ২-৩টে

Advertisement

গলানো মাখন: ১/৩ কাপ

বেকিং পাউডার: ১ চা চামচ

নুন: ১ চিমটি

ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

চিনি: ৩/৪ কাপ

ডিম: ১টা বড় (ফেটানো)

ময়দা: দেড় কাপ

কী ভাবে বানাবেন

ওভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি হিট করুন। বেকিং ট্রে মাখন দিয়ে গ্রিজ করে নিন। একটা বাটিতে পাকা কলা চটকে নিন মিহি করে। গলানো মাখন ও কলা এক সঙ্গে মিশিয়ে নিন। বেকিং পাউডার, নুন এক সঙ্গে মেশান। কলা ও মাখনের মিশ্রণের সঙ্গে একে একে বেকিং পাউডার, নুন মিশ্রণ, চিনি, ডিম, ভ্যানিলা এসেন্স, ময়দা মিশিয়ে নিন।

এই মিশ্রণ গ্রিজ করা বেকিং প্যানে ঢালুন। প্রি-হিট করা ওভেনে ৫০ মিনিট থেকে ১ ঘণ্টা বেক করুন। ওভেন থেকে বের করে ঠান্ডা করে নিন। স্লাইস করে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন