ব্যানানা কেক

কলা পাকা ফল হিসেবে খাওয়া যায়, কাঁচা হলে রান্না করে খাওয়া যায়, কলা দিয়ে স্মুদি তৈরি করা যায়, এমনকি পাকা কলা চটকে বড় বানিয়েও ভেজে খাওয় যায়। তাই বলে কলা দিয়ে কেক? তাও আবার বাড়িতে! বিশ্বাস না হয় তো নিজেই বানিয়ে দেখুন।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১৯ জুন ২০১৬ ২১:০৬
Share:

কলা পাকা ফল হিসেবে খাওয়া যায়, কাঁচা হলে রান্না করে খাওয়া যায়, কলা দিয়ে স্মুদি তৈরি করা যায়, এমনকি পাকা কলা চটকে বড় বানিয়েও ভেজে খাওয় যায়। তাই বলে কলা দিয়ে কেক? তাও আবার বাড়িতে! বিশ্বাস না হয় তো নিজেই বানিয়ে দেখুন। খুব কম সময়ে, সহজলভ্য উপকরণ দিয়ে বানানো যায় কলার কেক। বিদেশে রীতিমতো প্রচলিত এই খাবার অনেকে শেষ পাতের জন্য রেকে দেন। তাই আপনাদের জন্য রইল কলার কেক।

Advertisement

Advertisement

উপকরণ:

ময়দা— ২ কাপ

গুঁড়ো চিনি— ৩/৪ কাপ

ব্রাউন সুগার— আধ কাপ

মাখন— ৭৫ গ্রাম

ডিম— ২টো

পাকা কলা— ২টো

ভ্যানিলা এসেন্স— ২ চা চামচ

বেকিং পাউডার— দেড় টেবিল চামচ

বেকিং সোডা— আধ চা চামচ

নুন— এক চিমটে

টক দই— আধ কাপ

প্রণালী:

প্রথমে পাকা কলা দু’টো কাঁটা চামচের সাহায্যে চটকে নিন। একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন ও চিনি গুঁড়ো ভাল করে চেলে নিন। মাখন তিন ভাগ করে নিন। এক ভাগ মাখন ময়দার মিশ্রণে হাল্কা করে হাত দিয়ে মেশান। তাতে অর্ধেক টক দই দিন। ভাল করে মেখে নিন। অন্য একটি বাটিতে দু’টো ডিম ফেটিয়ে নিন। তাতে আরও এক ভাগ মাখন দিয়ে মেশান। এ বার ডিমের মিশ্রণে চটকে রাখা কলা, বাকি টক দই ও ভ্যানিলা এসেন্স দিন। তার পর ময়দার মিশ্রণ আস্তে আস্তে করে ডিমের মিশ্রণে মেশাতে থাকুন। সমস্ত মিশ্রণ ভাল করে মিশিয়ে নিন। সামান্য ডেলা থাকতেই পারে। তাতে অসুবিধে হবে না। একটি ছোট বাটিতে তিন ভাগ মাখনের অবশিষ্ট মাখন ও ব্রাউন সুগার নিয়ে ভার করে মেশান। একটি বেকিং পাত্রের ভিতরে প্রথমে মাখন ও পরে ময়দা দিয়ে গ্রিজ করে নিন। কেকের মিশ্রণ ওই বেকিং টিনে ঢেলে দিন। এ বার উপর থেকে মাখন মেশানো ব্রাউন সুগার ছড়িয়ে দিন ভাল করে। ওভেন ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। ২০-২৫ মিনিট ধরে কেক বেক করুন। উপরের চিনি গলে সোনালি হয়ে এলে এবং কেক পুরোপুরি বেক করা হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। কেটে পরিবেশন করুন ব্যানানা কেক।

(ইচ্ছে হলে ভ্যানিলা আইসক্রিমের সঙ্গেও এই কেক পরিবেশন করতে পারেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন