Women News

ভর্তা চিংড়ি

গোটা পূর্ব বাংলা এবং পশ্চিম বাংলা জুড়ে খাবারের নানান উপকরণ দিয়ে ভর্তার পদ রয়েছে অনেক রকম। আর সেই সম্ভার খুললে দেখা যাবে, হেন উপকরণ নেই যা দিয়ে ভর্তা বানানো যেতে পারে না। আজ আপনাদের সকলের জন্য রইল ভর্তা চিংড়ির রেসিপি।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৬ ১২:২৫
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

গোটা পূর্ব বাংলা এবং পশ্চিম বাংলা জুড়ে খাবারের নানান উপকরণ দিয়ে ভর্তার পদ রয়েছে অনেক রকম। আর সেই সম্ভার খুললে দেখা যাবে, হেন উপকরণ নেই যা দিয়ে ভর্তা বানানো যেতে পারে না। আজ আপনাদের সকলের জন্য রইল ভর্তা চিংড়ির রেসিপি। কম সময়ে এই সুস্বাদু ভর্তা চিংড়ি বানিয়ে পরিবেশন করুন গরম গরম ভাতের সঙ্গে।

Advertisement

উপকরণ :

চিংড়ি— ৮-১০টি

Advertisement

রসুন— ২-৩ কোয়া

কাঁচা লঙ্কা— ৩টে

ধনে পাতা— আধ আঁটি

পেঁয়াজ— ১টি

পাতিলেবু— ১টি

টোম্যাটো— ১টি

সরষের তেল— ৩ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

গোলমরিচ গুঁড়ো— আধ চা চামচ

হলুদ গুঁড়ো— এক চিমটে

প্রণালী:

চিংড়ি ভাল করে খোয়া ছাড়িয়ে, ধুয়ে সামান্য নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করলে রসুন কুচি ফোড়ন দিন। চিংড়ির গায়ে লালচে রং ধরলে এব‌ং সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। চিংড়ি এ বার ছোট ছোট করে টুকরো করে নিন। তাতে একে একে পেঁয়াজের কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি, মিহি টোম্যাটো কুচি, নুন ও গোলমরিচ মেশান। তেলে ভাজা রসুনও দিয়ে দিন। পাতিলেবুর খোসা কুরিয়ে দিন। তাতে এ বার পাতিলেবুর রসও মিশিয়ে দিন। পুরো মিশ্রণ একটি টিফিন বক্সে ভরে ঢাকনা বন্ধ করে ভাল করে ঝাঁকিয়ে নিন। তার পর উপর থেকে সামান্য সরষের তেল ছড়িয়ে পরিবেশন করুন ভর্তা চিংড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন