কী ভাবে তৈরি করবেন ফলের চাটনি?

ভুরিভোজ হবে, অথচ শেষ পাতে মিষ্টিমুখ হবে না, তা কি হয়? তা সে যে রকম ভোজই হোক না কেন, সামান্য মিষ্টি না হলে যেন পুরো খাবারটাই অসম্পূর্ণ থাকে! তাই আজ রইল মরসুমি ফলের চাটনি। মিষ্টি চাটনিতে লেবু দেওয়ায় তার স্বাদ হয়ে উঠেছে আরও ভাল।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৬ ১২:০৬
Share:

ভুরিভোজ হবে, অথচ শেষ পাতে মিষ্টিমুখ হবে না, তা কি হয়? তা সে যে রকম ভোজই হোক না কেন, সামান্য মিষ্টি না হলে যেন পুরো খাবারটাই অসম্পূর্ণ থাকে! তাই আজ রইল মরসুমি ফলের চাটনি। মিষ্টি চাটনিতে লেবু দেওয়ায় তার স্বাদ হয়ে উঠেছে আরও ভাল। তাই চটজলদি বানিয়ে ফেলুন ফলের চাটনি।

Advertisement

Advertisement

উপকরণ:

কাঁচা আম—১ কাপ

আনারস— ১ কাপ

টোম্যাটো— ১ ও ১/২ কাপ

আলুবোখরা— ৭-৮ টা

কিসমিস— ১০-১৫ টা

শুকনো লঙ্কা— ৩-৪ টা

পাঁচ ফোড়ন— ১/২ চা চামচ

গোলমরিচ— ১/৪ চা চামচ

লঙ্কা গুঁড়ো— ১/২ চা চামচ

নুন— ১ চা চামচ

চিনি- ২ টেবিল চামচ

সরষের তেল- ৪ টেবিল চামচ

পাতি লেবু- ১টি (বড়)

প্রণালী

একটি পাত্রে সরষের তেল গরম করে পাঁচ ফোড়ন দিন। কয়েক সেকেণ্ড পরে শুকনো লঙ্কা ফোড়ন দিন। এ বার কাঁচা আম, আনারস, টোম্যাটো ছোট ছোট টুকরো করে দিন। অল্প ভাজা ভাজা হয়ে এলে গোলমরিচ গুঁড়ো, নুন আর লঙ্কা গুঁড়ো দিন। সামান্য জল ছিটিয়ে চাপা দিয়ে দিন। আঁচ মাঝারি রাখুন। ধীরে ধীরে ফলগুলো নরম হয়ে আসবে। তার পর ভালো করে নেড়ে নিন। এ বার এবার আলুবোখরা, কিসমিস ও চিনি দিন। আরও মিনিট পাঁচেক ছাকা দিয়ে ফুটতে দিন। নামানোর আগে পাতিলেবুর রস ছড়িয়ে দিন। শেষ পাতে এই টক মিষ্টি চাটনি মন ভালো করার অব্যর্থ দাওয়াই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন