দারুচিনি বান

মিষ্টি মানেই যেমন আমাদের এখানে ছানার প্রায় একচ্ছত্র আধিপত্য, বিদেশে কিন্তু তেমনটা মোটেও নয়। সেখানে অহরহই পাঁউরুটির নানা পদ তৈরি হয়ে থাকে। তার মধ্যে কিছু মিষ্টি তো অবশ্যই থাকে। আজ আপনাদের জন্য থাকছে এক ধরনের বানের রেসিপি। বান অর্থাৎ মিষ্টি রুটি। শুধু ছোটবেলায়ই নয়, এমনকী এখনও আমরা প্রায়ই পাড়ার দোকান থেকে বান কিনে খাই।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২১ মে ২০১৬ ১৩:২৯
Share:

মিষ্টি মানেই যেমন আমাদের এখানে ছানার প্রায় একচ্ছত্র আধিপত্য, বিদেশে কিন্তু তেমনটা মোটেও নয়। সেখানে অহরহই পাঁউরুটির নানা পদ তৈরি হয়ে থাকে। তার মধ্যে কিছু মিষ্টি তো অবশ্যই থাকে। আজ আপনাদের জন্য থাকছে এক ধরনের বানের রেসিপি। বান অর্থাৎ মিষ্টি রুটি। শুধু ছোটবেলায়ই নয়, এমনকী এখনও আমরা প্রায়ই পাড়ার দোকান থেকে বান কিনে খাই। ভিতরে কিশমিশ আর টুটি-ফ্রুটি দেওয়া লালচে রঙের বান অনেকেরই বড্ড প্রিয়। আজকের বানটির নাম হল চেলসি বান বা দারুচিনি বান। নাম শুনেই বুঝতে পারছেন যে এই রুটির উৎপত্তিস্থল গ্রেটার লন্ডনের চেলসি নামক একটি শহর থেকে। ফুটবলের দৌলতে চেলসি বিখ্যাত নামও বটে। এই চেলসি বান সাধারণত দারুচিনি দিয়ে তৈরি হয় বলে একে সিনামন রোল বা দারুচিনি বানও বলা হয়ে থাকে। তাই চটপট পড়ে ফেলুন আর বানিয়ে নিন দারুচিনি বান।

Advertisement

উপকরণ:

ময়দা— সাড়ে তিন কাপ

Advertisement

চিনি— ৪ টেবিল চামচ

দারুচিনি গুঁড়ো— ১ টেবিল চামচ

দুধ— ১ কাপ

মাখন— ১ কাপ

পাতিলেবুর খোসা— আধ চা চামচ

ব্রাউন সুগার— ৪ টেবিল চামচ

ঈস্ট— ২ চা চামচ

নুন— এক চিমটে

সাদা তেল— ১ চা চামচ

মধু— ২ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে ময়দা ভাল করে চেলে নিন। চিনি গুঁড়িয়ে রাখুন। পাতিলেবুর খোসা কুরিয়ে নিন। ময়দার সঙ্গে ৫ টেবিল চামচ মাখন মেশান। হাত দিয়ে ধীরে ধীরে ময়দা ও মাখন মেশাতে থাকুন। তার সঙ্গে ঈস্ট, পাতিলেবুর খোসা বা লেমন রিন্ড, এক চিমটে নুন ও চিনি গুঁড়ো মেশান ভাল করে। দুধ সামান্য গরম করে রাখুন। অল্প অল্প দুধ দিয়ে ময়দা হাতে করে মাখতে থাকুন। লুচির মতো মণ্ড তৈরি হয়ে আসবে। একটি বড় বাটির ভিতরে সাদা তেল মাখিয়ে নিন। ময়দার মণ্ডটি ওই বাটিতে রেখে উপর থেকে ভেজা পাতলা কাপড় চাপা দিন। এ বার বাটিটি ঘরের তাপমাত্রায় সারারাত রেখে দিন। পরের দিন বাটির উপর থেকে কাপড় সরিয়ে দেখবেন ময়দার মণ্ডটি ফুলে প্রায় দ্বিগুণ হয়ে এসেছে। এক বার হাল্কা হাতে ওই মণ্ডটি মেখে নিন আর এক বার। একটি ছোট বাটিতে এক সঙ্গে অবশিষ্ট মাখন, দারুচিনি গুঁড়ো ও ব্রাউন সুগার মিশিয়ে নিন। তার পর একটি বড় ও শক্ত কাঠ বা সিঙ্কের উপরে সামান্য ময়দা ছিটিয়ে নিন। মণ্ডটি নিয়ে যতটা সম্ভব চৌকো আকারে মোটা করে বেলে নিন। বেলার সময়ে খেয়াল রাখবেন, এটি খুব একটা পাতলা হওয়ার দরকার নেই। বেলা হয়ে গেলে উপর থেকে দারুচিনি-মাখন মেশানো ব্রাউন সুগার আস্তে আস্তে তার উপরে ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন চিনি যেন পুরোটার উপরে ছড়ানো থাকে। তার পর ভাল করে চেপে চেপে রোলের আকার বেলে রাখা রুটি গুটিয়ে নিন। ছুরি দিয়ে দেড় ইঞ্চি মাপের টুকরো করে কেটে রাখুন। একটি বেকিং ট্রে-র উপরে প্রথমে মাখন ও পরে ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিন। কেটে রাখা দারুচিনি রোলের টুকরোগুলো ট্রে-তে সাজিয়ে নিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ওভেন প্রি-হিট করে রাখুন। ওভেনের মাঝের র‌্যাকে রেখে দারুচিনির রোল ২৫ মিনিট ধরে বেক করুন। দারুচিনির বান ফুলে লালচে সোনালি হয়ে এলেই নামিয়ে নিন। তার পর ছুরি দিয়ে আলতো করে বান তুলে নিন। উপর থেকে মধু ছড়িয়ে ঘরের তাপমাত্রায় এলে পরিবেশন করুন দারুচিনি বান।

(ঈস্ট এবং দারুচিনি গুঁড়ো— দু’টোই বড় দোকানে পাবেন। বেকিং করার আগে বেকিং ট্রে-তে বাটার পেপার রেখে নিন পারেন। এতে চিনি গলে গিয়ে ট্রে-তে লেগে যাবে না।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন