ভাজা ভাত

ছোটবেলায় যে সব রাত্তিরগুলোয় পড়ে ফিরতে রাত হত, খেতে ইচ্ছে করত না একটুও। সামান্য দুধ-বিস্কিট খেয়েই ঘুমিয়ে পড়তাম। আর রয়ে যেত আমার জন্য বরাদ্দ করে রাখা রাতের খাবার। শাস্তি ছিল যে পরের দিন স্কুলে খেয়ে যেতে হবে আগের দিনের খাবারই। কিন্তু শাস্তি যা-ই হোক না কেন, আমার ‘মাস্টারশেফ’ মা বরাবর আমাকে উদ্ধার করতেন পুরনো খাবার দিয়েই নতুন কিছু মুখরোচক রান্না করে দিয়ে।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৬ ১৫:০৬
Share:

ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু

ছোটবেলায় যে সব রাত্তিরগুলোয় পড়ে ফিরতে রাত হত, খেতে ইচ্ছে করত না একটুও। সামান্য দুধ-বিস্কিট খেয়েই ঘুমিয়ে পড়তাম। আর রয়ে যেত আমার জন্য বরাদ্দ করে রাখা রাতের খাবার। শাস্তি ছিল যে পরের দিন স্কুলে খেয়ে যেতে হবে আগের দিনের খাবারই। কিন্তু শাস্তি যা-ই হোক না কেন, আমার ‘মাস্টারশেফ’ মা বরাবর আমাকে উদ্ধার করতেন পুরনো খাবার দিয়েই নতুন কিছু মুখরোচক রান্না করে দিয়ে। এমনই একটা খাবার হল ভাজা ভাত। খেতে হত মিষ্টি মিষ্টি, পোলাওয়ের মতো। কিন্তু থাকত সব সবজিই। মা বাসি ভাত দিয়েও অবলীলায় করে দিতে পারতেন অসামান্য কিছু পদ। পোলাও, ভাতের পকোড়া, দই ভাত, স্টাফ্ড ক্যাপসিকাম— আরও কত কি! আজকে শুধু ভাজা ভাতটুকুই থাক। আবার কখনও দেওয়া যাবে বাকি পদগুলো!

Advertisement

উপকরণ:

সাদা ভাত— ২ কাপ

Advertisement

ডিম— ২টো

চিকেন— ১/২ কাপ (ছোট টুকরো করা)

পেঁয়াজ— ১টি (মাঝারি)

আদা— ১/২ চা চামচ

কড়াইশুঁটি— এক মুঠো

কাঁচা লঙ্কা— ২-৩টি

গাজর— ১/২ কাপ (ছোট টুকরো করা)

বিন্‌স— ১/২ কাপ (ছোট টুকরো করা)

নুন— স্বাদ মতো

চিনি— ১/২ চা চামচ

হলুদ— এক চিমটে

গোটা গরম মশলা— ১/২ চা চামচ

সাদা তেল— প্রয়োজন মতো

ধনে পাতা— সামান্য

প্রণালী:

প্রথমে মাংসের টুকরোগুলো সামান্য নুন আর হলুদ দিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে রাখুন। ডিম দুটো সামান্য নুন দিয়ে ভালো করে ফেটিয়ে ভেজে কুচি কুচি করে কেটে তুলে রাখুন। কড়াইয়ে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। তাতে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা বাটা দিয়ে চিকেনের সেদ্ধ করা টুকরোগুলো দিয়ে দিন। হালকা নেড়ে চেড়ে একে একে গাজর কুচি, বিন্‌স কুচি, কড়াইশুঁটি, কাঁচা লঙ্কা দিয়ে দিন। নেড়ে নিয়ে আগের দিনের বেঁচে যাওয়া ভাতটা দিয়ে দিন। স্বাদ মতো নুন আর চিনি দিয়ে ভালো করে নাড়ুন। ডিমের টুকরো ছড়িয়ে নামিয়ে নিন। উপর থেকে ধনে পাতা সাজিয়ে পরিবেশন করুন গরম গরম।

(আগের দিনের ভাত ফ্রিজে রাখা থাকলে রান্না করার বেশ কিছুক্ষণ আগে নামিয়ে ঘরের তাপমাত্রায় এনে নিন। আর ভাত যদি আগের রাত্রে জলে ভিজিয়ে রেখে থাকেন, তবে নতুন করে আর একটু জল দিয়ে হালকা ফুটিয়ে অবশ্যই ভালো করে ফ্যান ছেঁকে নিন। বাড়িতে আগের দিনের মাংস রান্না করা থাকলে, সেখান থেকেও মাংসের টুকরো তুলে কুচি করে দিয়ে দিতে পারেন। ইচ্ছে হলে এক মুঠো সুইট কর্ন বা ভুট্টার দানা বা মাছের ডিমও দিতে পারেন। আর গোটা রান্নাটাই মাখনে করলে সুস্বাদু হবে আরও।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন