গরমে দারুণ উপকারী গুয়াভা গ্রিন টি

যা গরম পড়েছে, প্রাণ ওষ্ঠাগত। খেতেও যেন ইচ্ছে করে না এই গরমে। শুধু সরবত খাওয়ার সময় মনে হয়, আর এক গ্লাস পেলে মন্দ হয় না। আদি-অকৃত্রিম নুন-চিনি-লেবুর সরবত তো আছেই। এই বেলা জেনে নিন কিছু অন্য স্বাদের সরবত। লিখছেন ইরাবতী বসু। আজ রইল গুয়াভা গ্রিন টি। পেয়ারা খুব উপকারী। প্রচুর ভিটামিন সি রয়েছে এই ফলে। কিন্তু বীজ দাঁতে আটকে যায় বলে অনেকে খেতে চান না। আবার বীজ ছেঁকে পেয়ারার রস বানালেও যে সেটা খেতে খুব ভাল হয়, এমনটা নয়।

Advertisement
শেষ আপডেট: ১৬ মে ২০১৬ ১২:৩২
Share:

পেয়ারা খুব উপকারী। প্রচুর ভিটামিন সি রয়েছে এই ফলে। কিন্তু বীজ দাঁতে আটকে যায় বলে অনেকে খেতে চান না। আবার বীজ ছেঁকে পেয়ারার রস বানালেও যে সেটা খেতে খুব ভাল হয়, এমনটা নয়। তবে, গ্রিন টি-র সঙ্গে ঠান্ডা পেয়ারার রস মিশিয়ে সুস্বাদু সরবত বানানো যায়। আইস টি বলতে আমরা যেটা বুঝি, সেটাই একটু অন্য রূপে।
যেমন খেতে ভাল, তেমনই খাওয়ার পরে তরতাজা লাগবে এই গরমে।

Advertisement

উপকরণ:

পাকা পেয়ারা: ৪টে

Advertisement

চিনি: ২ চামচ

জল: এক কাপ

গ্রিন টি: দু’চামচ

পদ্ধতি:

পাকা পেয়ারা ছোট ছোট করে কেটে এক কাপ জল দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন কিছুক্ষণ। বেশিক্ষণ ঘোরালে পেয়ারার বীজ ভেঙে গিয়ে সমস্যা হবে। এবার কাপড়ে ছেঁকে পেয়ারার রস বার করে নিন। বীজদানা আলাদা হয়ে যাবে। এই পেয়ারার রসে স্বাদমতো চিনি গুলে ফ্রিজে রেখে দিন। গ্রিন টি বানিয়ে নিন। অর্ধেক গ্রিন টি, অর্ধেক পেয়ারার রস মিশিয়ে উপরে বরফকুচি-লেবু সাজিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন