Malai Toast

মালাই টোস্ট

আমাদের অফিসপাড়া চাঁদনি চক থেকে সামান্য এগিয়ে বেন্টিঙ্ক স্ট্রিটের মোড়ে একটা চায়ের দোকান পড়ে— ফালতু টি সেন্টার। ভোর চারটে থেকে রাত এগারোটা— দোকানটায় কখনও বিক্রি থেমে থাকে না।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৬ ১১:১৮
Share:

আমাদের অফিসপাড়া চাঁদনি চক থেকে সামান্য এগিয়ে বেন্টিঙ্ক স্ট্রিটের মোড়ে একটা চায়ের দোকান পড়ে— ফালতু টি সেন্টার। ভোর চারটে থেকে রাত এগারোটা— দোকানটায় কখনও বিক্রি থেমে থাকে না। ঘন দুধের চা, মাখন টোস্ট, জ্যাম টোস্ট, স্পেশ্যাল টোস্ট ছাড়াও যেটা আসলে ‘ফালতু’-র কেরামতি, তা হল মালাই টোস্ট। ক্ষীরে ভরপুর এই টোস্টের স্বাদ শুধুমাত্র যিনি খেয়েছেন, তিনিই জানেন। আজ তাই আপনাদের জন্য রইল ঘরোয়া পদ্ধতিতে মালাই টোস্ট বানানোর রেসিপি।

Advertisement

উপকরণ:

দুধ— ১ লিটার (ফুল ফ্যাট)

Advertisement

খোয়া ক্ষীর— ২ টেবিল চামচ

চিনি— প্রয়োজন মতো

পাঁউরুটি— ৬ টুকরো

মাখন— ২ টেবিল চামচ

কিশমিশ— কয়েকটি

কাজু বাদাম— কয়েকটি

কেশর— কয়েকটি

প্রণালী:

তলা ভারী একটি পাত্রে দুধ ফুটতে দিন। দুধ ঘন হয়ে এলে ঘরের তাপমাত্রায় এসে ফ্রিজে রাখুন। দুধ ঠান্ডা হয়ে গেলে দেখবেন দুধের উপরে ঘন সরের আস্তরণ পড়েছে। চামচ দিয়ে সরের আস্তরণ তুলে একটি আলাদা বাটিতে রাখুন। বাকি দুধ আবার ফুটতে দিন। ফুটে আরও ঘন হলে ফ্রিজে রাখুন। তার উপরে আবার সর পড়লে একই ভাবে তুলে আলাদা করে রাখুন। এ ভাবে এই একই পদ্ধতি অন্তত চার বার করুন। বেশ খানিকটা সর জমে গেলে একটি পাত্রে সর আর দু’টেবিল চামচ দুধ মেশান। পাত্রটি গ্যাসে ঢিমে আঁচে বসান। তাতে এ বার কুরিয়ে রাখা খোয়া ক্ষীর দিন। পরিমাণ মতো চিনি দিন। ক্ষীর বা মালাই ঘন হলে নামিয়ে নিয়ে ঘরোয়া তাপমাত্রায় আনুন। পাঁউরুটির দু’পাশে মাখন লাগিয়ে লালচে করে সেঁকে নিন। এ বার গরম টোস্টের উপরে অনেকটা মালাই আর তার উপরে রোস্ট করে রাখা কাজু বাদাম, কিশমিশ ও কেশর ছড়িয়ে পরিবেশন করুন মালাই টোস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন