সুন্দর ত্বক, ঝকঝকে হাসি পেতে ডায়েটে রাখুন ডার্ক চকোলেট

চকোলেট খেলে মোটা হয়ে যাবেন, দাঁতে পোকা হবে, ডায়াবেটিস হবে, পেট খারাপ হবে এই কথাগুলো কত বার শুনেছেন? তাও কি আর চকোলেট খাওয়া কমানো যায়? যদি আপনি চকোলেট প্রেমী হন, তা হলে শত্তুরের মুখে ছাই দিয়ে এ বার থেকে প্রতি দিন চকোলেট খান। ডার্ক চকোলেট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৬ ১২:৪৪
Share:

চকোলেট খেলে মোটা হয়ে যাবেন, দাঁতে পোকা হবে, ডায়াবেটিস হবে, পেট খারাপ হবে এই কথাগুলো কত বার শুনেছেন? তাও কি আর চকোলেট খাওয়া কমানো যায়? যদি আপনি চকোলেট প্রেমী হন, তা হলে শত্তুরের মুখে ছাই দিয়ে এ বার থেকে প্রতি দিন চকোলেট খান। ডার্ক চকোলেট। চিকিত্সকরা জানাচ্ছেন, এতে ক্ষতি তো হবেই না, বরং ডার্ক চকোলেটের মধ্যে থাকা আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, বি১, সি, ডি ও ই ত্বক ও দাঁত ভাল রাখতে সাহায্য করবে। জেনে নিন ডার্ক চকোলেটের পাঁচ উপকারিতা।

Advertisement

১। সান প্রোটেকশন: কোকো বিনের মধ্যে থাকে ফ্ল্যাভনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট। তাই নিয়মিত ডার্ক চকোলেট খেলে রোদে বেরলেও ত্বক লাল হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক কম। এমনকী, ত্বক স্বাভাবিক রং হারিয়ে নির্জীব হয়ে যাওয়াও রুখতে পারে ডার্ক চকোলেট। এর অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ গ্রিন টি বা ওয়াইনের থেকেও বেশি।

২। অ্যান্টি-এজিং: ফ্ল্যাভনয়েড ত্বকের ইলাসটিসিটি ধরে রেখে বলিরেখা দূর করতে সাহায্য করে। ফলে ত্বক দেখতে অনেক সজীব লাগে। চকোলেট যত তেতো হয়, ফ্ল্যাভনয়েডের পরিমাণও তত বেশি হয়।

Advertisement

৩। ক্লান্ত ভাব: ডার্ক চকোলেট শরীরে স্ট্রেস হরমোন কমাতে সাহায্য করে। ফলে কোলাজেন ভেঙে চেহারার ক্লান্ত ভাব কমে। স্ট্রেস কমাতে ৭০ শতাংশ কোকো রয়েছে এমন চকোলেট খান।

৪। ডিটক্সিফাই: ত্বকের তেলতেলে ভাব কমাতে কফির সঙ্গে মেশান ডার্ক চকোলেট। যা শরীর থেকে টক্সিন দূর করে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে ত্বকের তৈলাক্ত ভাব দূর হয়।

৫। দাঁত: চকোলটে খেলে দাঁত খারাপ হবে, পোকা হবে এমনটাই শুনেছি আমরা। জানেন কি দাঁতের এনামেল শক্ত করতে সাহায্য করে ডার্ক চকোলেট? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রতি দিন ১২ গ্রাম ডার্ক চকোলেট খেলে ডেন্টিস্টের কাছে যাওয়ার প্রয়োজনই পড়বে না।

আরও পড়ুন: ইনসমনিয়া ভাগিয়ে নিমেষে ঘুমিয়ে পড়তে শোওয়ার আগে খান এটা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন