ডিম, পেঁয়াজ দিয়ে বাড়িতেই ওয়াক্সিং, যন্ত্রনা ছাড়াই

শরীরে অবাঞ্ছিত লোম কে চায়? কিন্তু লোম দূর করার ঝক্কিও তো কম নয়। ওয়াক্সিং ন্যাচারাল হলেও যন্ত্রনাদায়ক। হেয়ার রিমুভার ক্রিম থেকে ত্বকে ছোপ পড়ে।

Advertisement
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৫ ১৫:৫৯
Share:

শরীরে অবাঞ্ছিত লোম কে চায়? কিন্তু লোম দূর করার ঝক্কিও তো কম নয়। ওয়াক্সিং ন্যাচারাল হলেও যন্ত্রনাদায়ক। হেয়ার রিমুভার ক্রিম থেকে ত্বকে ছোপ পড়ে। আবার রেজর চালালে বেড়ে যায় লোমের বৃদ্ধি। বাড়িতেই কিছু ন্যাচারাল উপায়ে লোম দূর করতে পারেন। ওয়াক্সিং-এর যন্ত্রনাও রইল না, ত্বকের ক্ষতিও হল না। বরং ভেষজ ট্রিটমেন্টে ত্বক ভাল হতে বাধ্য। কমে আসবে লোমের বৃদ্ধিও।

Advertisement

ডিমের মাস্ক- শরীরের যেই অংশের লোম তুলতে চান সেখানে ডিমের সাদা অংশ লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে টেনে তুলে ফেললে সঙ্গে উঠে আসবে অবাঞ্ছিত লোম।

কলা ও ওটমিল স্ক্রাব- কলা দিয়ে খুব সহজেই লোম দূর করা যায়। ওটমিলের সঙ্গে কলা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট ত্বকে লাগিয়ে রাখুন। স্প্যাটুলা দিয়ে টানলেই উঠে যাবে অবাঞ্ছিত লোম। সেই সঙ্গে ত্বক পরিষ্কারও হবে।

Advertisement

কাঁচা পেঁপে- কাঁচার পেঁপের মধ্যে থাকে প্যাপাইন। এই প্যাপাইন এক্সফোলিয়েট করতেও সাহায্য করে। দুই টেবিল কাঁচা পেঁপে কোরার সঙ্গে আধ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেললেই উঠে যাবে অবাঞ্ছিত লোম।

মরিচ ও আমন্ড তেল- সাদা মরিচের সঙ্গে আমন্ড তেল মিশিয়ে ত্বকে লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। উঠে যাবে অবাঞ্ছিত লোম।

তুলসি ও পেঁয়াজের রস- ১০ থেকে ১৫টা তুলসি পাতার সঙ্গে দুটো পেঁয়াজের রস মিশিয়ে নিন। এই মিশ্রণের পেস্ট তৈরি করে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দু’বার করলেই কমতে থাকবে লোম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন