Women News

চুলের স্বাস্থ্য ফেরাতে শ্যাম্পু করার পরে নয়, আগে লাগান কন্ডিশনার

ভারতীয় মায়েরা চিকন চুলের এই টোটকা প্রাচীন কাল থেকে বাতলে এসেছেন। তেল হল চুলের খাবার। তেলের পুষ্টিতেই স্বাস্থ্য ভাল হয় চুলের। মায়েদের মুখ থেকে এ কথা শুনতে শুনতেই বড় হয়েছি আমরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ১৮:০০
Share:

স্নানের আগে শুকনো চুলে বা হাল্কা চুল ভিজিয়ে নিয়ে কন্ডিশনার লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট।

শ্যাম্পু করার আগের দিন নারকেল তেল গরম করে ভাল করে মাথায় মাসাজ করা। তার পর সকালে উঠে শ্যাম্পু করে নিলেই স্বাস্থ্যজ্জ্বল চুল। ভারতীয় মায়েরা চিকন চুলের এই টোটকা প্রাচীন কাল থেকে বাতলে এসেছেন। তেল হল চুলের খাবার। তেলের পুষ্টিতেই স্বাস্থ্য ভাল হয় চুলের। মায়েদের মুখ থেকে এ কথা শুনতে শুনতেই বড় হয়েছি আমরা।

Advertisement

এখন ব্যস্ত সময়ে রাতে তেল মেখে শোওয়ারও সময় নেই, আবার সকালে কোনও কারণে শ্যাম্পু করার সময় না পেলে তেল চুপচুপে চুল নিয়ে ইমেজ খারাপ করতেও চায় না কেউ। তাই শ্যাম্পুর পর ১-২ মিনিট কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলার সুবিধাজনক উপায়ই বেছে নিয়েছি আমরা। মাথায় মাখার তেল এখন প্রায় ইতিহাস। কালে ভদ্রে তেল লাগানোর সময় হলেও স্নানের আগে ১০ মিনিট। ছুটির দিন হলে মেরেকেটে এক ঘণ্টা। তার পর গরম তোয়ালে দিয়ে মাথা মুড়ে রেখে শ্যাম্পু করে চুলের স্বাস্থ্য ফেরানোর চেষ্টা।

হেয়ার এক্সপার্টরা কিন্তু বলেন, মায়েদের সনাতন পদ্ধতিই ছিল বেশি ভাল। শ্যাম্পু করার পরে নয়, শ্যাম্পু করার আগে কন্ডিশনিং করলেই ভাল থাকে চুল। তাই তেল মাখার সময় না হলে কন্ডিশনারও লাগিয়ে নিতে পারেন স্নানের আগে।

Advertisement

কী ভাবে লাগাবেন

স্নানের আগে শুকনো চুলে বা হাল্কা চুল ভিজিয়ে নিয়ে কন্ডিশনার লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। চাইলে শাওয়ার ক্যাপও পরে থাকতে পারেন। কন্ডিশনারের পরিমাণ নির্ভর করবে চুলের ঘনত্ব ও দৈর্ঘের উপর। এর পর যে ভাবে শ্যাম্পু করেন তেমন ভাবেই শ্যাম্পু করে ফেলুন। পরে কন্ডিশনার লাগালে চুলের স্বাস্থ্য যত না ভাল দেখায়, তার চেয়ে অনেক উজ্জ্বল দেখাবে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন