Powerlifting

১০ বছরের মেয়ে তুলে ফেলল ১০২.৫ কেজি ওজন! প্রশিক্ষণ ছাড়াই বিশ্বমঞ্চে লড়তে যাচ্ছে কনক

গুজরাত রাজ্য পাওয়ারলিফ্টিং প্রতিযোগিতায় কোনও রকম প্রশিক্ষণ ছাড়াই ১০২.৫ কেজি ওজন তুলেছে ১০ বছরের মেয়ে কনক গুর্জর। এ বার আমেরিকায় বিশ্ব পাওয়ারলিফ্টিং প্রতিযোগিতায় যাবে সে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৯:৪৯
Share:

বাবার সঙ্গে কনক। ছবি: ফেসবুক।

কোনও দিন ভারোত্তোলন করেনি সে। কোনও রকম প্রশিক্ষণ ছাড়াই ১০২.৫ কেজি ওজন তুলে ফেলল ১০ বছরের মেয়ে কনক ইন্দ্রসিংহ গুর্জর। সবাইকে অবাক করে দিয়েছে কনক। চলতি বছর অক্টোবর মাসে আমেরিকায় বিশ্ব পাওয়ারলিফ্টিং প্রতিযোগিতায় যাবে সে। ৩০ অক্টোবর থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা।

Advertisement

কনকের বাবা ইন্দ্রসিংহ গুর্জর ও মা ধারীনি গুর্জর, দু’জনেই ভারোত্তোলনের সঙ্গে যুক্ত। মোতেরাতে গুজরাত রাজ্য পাওয়ারলিফ্টিং প্রতিযোগিতায় রেফারি হিসাবে রয়েছেন তাঁরা। সেখানেই মেয়েকে নিয়ে গিয়েছিলেন তাঁরা। তার পরেই এই ঘটনা ঘটেছে।

ইন্দ্রসিংহ বলেছেন, ‘‘প্রতিযোগিতায় কনক দেখে, ওরই মতো ওজন ও উচ্চতার একটি মেয়ে ভারোত্তোলন করছে। সেটা দেখে ও নিজেও নাম দেয়। আমরা ভাবতেই পারিনি কোনও রকমের প্রশিক্ষণ ছাড়াই এতটা ওজন তুলে ফেলবে কনক।’’ কনকের ওজন ৩৭ কেজি। অনূর্ধ্ব-৪৪ কেজি বিভাগে নাম দিয়েছিল সে। সেখানেই এই কীর্তি করেছে কনক। ডেডলিফ্টে ৫৫ কেজি, স্কোয়াটে ৩০ কেজি ও বেঞ্চ প্রেসে ১৭.৫ কেজি ওজন তুলে সোনা জিতেছে কনক।

Advertisement

সাধারণত ১২ বছরের নীচে কাউকে ভারোত্তোলনে প্রশিক্ষণ দেন না ইন্দ্রসিংহ। কিন্তু মেয়ে এ বার বিশ্বস্তরে যাচ্ছে। তাই কিছুটা হলেও তাকে প্রস্তুত করে পাঠাতে চান ইন্দ্রসিংহ। আগামী কয়েক দিন নিজের জিমে মেয়েকে প্রশিক্ষণ দেবেন বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন