Archery

তিরন্দাজিতে লক্ষ্যভেদ, বিশ্বকাপে বিশ্বরেকর্ড ভারতের ১৬ বছরের মেয়ে অদিতি গোপীচন্দের

কলম্বিয়াতে তিরন্দাজির বিশ্বকাপ চলছে। সেখানে যোগ্যতা অর্জন পর্বে ৭২০-র মধ্যে ৭১১ পয়েন্ট পেল অদিতি। বিশ্বরেকর্ড গড়ল ভারতের মেয়ে। ভেঙে দিল আমেরিকার রেকর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৭:৩৭
Share:

অদিতি গোপীচন্দ। ছবি: টুইটার।

বিশ্ব রেকর্ড গড়ল ভারতের ১৬ বছরের অদিতি গোপীচন্দ। অনূর্ধ্ব-১৮ স্তরের তিরন্দাজিতে রেকর্ড গড়ল সে। কলম্বিয়াতে তিরন্দাজির বিশ্বকাপ চলছে। সেখানে যোগ্যতা অর্জন পর্বে ৭২০-র মধ্যে ৭১১ পয়েন্ট পেল অদিতি। এর আগে ৭০৫ পয়েন্টের রেকর্ড ছিল। সেটাই ভেঙে দিল অদিতি।

Advertisement

বিশ্ব রেকর্ড গড়ে অদিতি বলে, “অসম্ভব ভাল লাগছে। খুব খুশি আমি। ভাবতে পারিনি এই ভাবে লক্ষ্যভেদ করতে পারব। কিন্তু এই পয়েন্ট তুলতে পেরে আমি খুশি। তা-ও আবার মাত্র ১৬ বছর বয়সে।”

আরও এক ভারতীয় তিরন্দাজ জ্যোতি সুরেখা ভেন্নম এই প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে। সে ৭০৮ পয়েন্টে শেষ করে। ষষ্ঠ স্থানেও রয়েছে এক ভারতীয়। প্রণীত কৌর ৭০০ পয়েন্ট পেয়েছে। ২৮তম স্থানে অবনীত কৌর পেয়েছে ৬৮৪ পয়েন্ট।

Advertisement

দলগত প্রতিযোগিতাতেও সফল ভারতীয়রা। মেয়েদের দলে ছিল জ্যোতি, অদিতি এবং প্রণীত। তাদের দল মোট ২১১৯ পয়েন্ট পায়। সেখানেও রেকর্ড ভাঙার সুযোগ ছিল। কিন্তু বিশ্বরেকর্ড থেকে এক পয়েন্ট কম পায় তারা। এর আগে দক্ষিণ কোরিয়ার দল পেয়েছিল ২১২০ পয়েন্ট। গত সপ্তাহে এশিয়া কাপে রেকর্ড গড়েছিল তারা।

ছেলেদের বিভাগে ছিল গত বারের চ্যাম্পিয়ন অভিষেক বর্মা। এ বারে সে ৭০৭ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে শেষ করে। এই বছর এটাই তার প্রথম প্রতিযোগিতা ছিল। ওজাস প্রবীণ দেওতালে ১৩তম স্থানে শেষ করে। ৭০৩ পয়েন্ট পেয়েছে সে। রজত চোহান ৬৯৮ পয়েন্ট নিয়ে ২৮তম স্থানে শেষ করে। দলগত বিভাগে ছিল অভিষেক, ওজাস এবং সমাধন জকার। দ্বিতীয় স্থানে সে করে তারা। ২১১২ পয়েন্ট পেয়ে আমেরিকার পিছনে শেষ করে ভারত। ১৩ জুন থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা শেষ হবে ১৮ জুন। তরুণ তীরন্দাজদের জন্য খুব বড় সুযোগ নিজেদের প্রমাণ করার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন