Afghanistan

Afghanistan: পাকিস্তানকে ক্রিকেট খেলতে ডাকতে পারে তালিবদের আফগানিস্তান

শ্রীলঙ্কার মাটিতে আফগানিস্তান বনাম পাকিস্তান তিন ম্যাচের একদিনের সিরিজ হওয়ার কথা থাকলেও তা বাতিল হয়ে যায় করোনার কারণে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ২২:০৫
Share:

আফগান মাটিতে পাক ক্রিকেট? —ফাইল চিত্র

পাকিস্তানকে আহ্বান জানাতে আগামী সপ্তাহে সেই দেশে যেতে পারেন আজিজুল্লাহ ফজলি। আফগান ক্রিকেটের চেয়ারম্যান ফজলি পাকিস্তানকে একদিনের সিরিজ খেলার জন্য আহ্বান জানাতে পারেন। মেয়েদের ক্রিকেট নিয়ে যদিও ভাবতে রাজি নয় আফগানিস্তান

রশিদ খান, মহম্মদ নবিদের দাপটে ক্রিকেট বিশ্বে জায়গা করে নিয়েছে আফগানিস্তান। তবে তালিবান দেশের দখল নেওয়ার পর অনিশ্চয়তার মধ্যে রয়েছেন রশিদরা। মেয়েদের ক্রিকেট খেলতে দেওয়া হবে না বলে জানানোর পর আফগানিস্তানের ছেলেদের দলের বিরুদ্ধে টেস্ট খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। এমন অবস্থায় অন্য দেশকে নিজেদের মাঠে খেলতে ডাকছে আফগানিস্তান।

Advertisement

আফগানিস্তান টি২০ বিশ্বকাপে অংশ নিতে পারবে কি না তাও এই মুহূর্তে নিশ্চিত নয়। আইসিসি জানিয়ে দিয়েছে তালিবানের পতাকা নিয়ে বিশ্বকাপে খেলা যাবে না। অন্য দেশকে আহ্বান জানানোর ব্যাপারে ফজলি বলেন, “২৫ সেপ্টেম্বর পাকিস্তান সফরে যাব আমি। ভারত, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরশাহিতেও যাব। সেখানকার ক্রিকেট প্রশাসকদের সঙ্গে দেখা করব।”

শ্রীলঙ্কার মাটিতে আফগানিস্তান বনাম পাকিস্তান তিন ম্যাচের একদিনের সিরিজ হওয়ার কথা থাকলেও তা বাতিল হয়ে যায় করোনার কারণে। সেই সিরিজ ২০২৩ সালের বিশ্বকাপে যোগ্যতা অর্জনের সঙ্গে যুক্ত ছিল। ফজলি বলেন, “আফগানিস্তানের ক্রিকেটে আরও উন্নতি ঘটাতে চাইছি আমরা। সেই জন্য অন্য দেশের থেকেও সহযোগিতা চাইব।”

Advertisement

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ রাজা জানিয়েছেন ফজলির সঙ্গে তিনি দেখা করতে চলেছেন। মঙ্গলবার আফগান ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী কর্তা হামিদ শিনওয়ারিকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বদলে তালিব নেতা হক্কানি গোষ্ঠীর ঘনিষ্ঠ নাসিব খানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন