Doping

ভারতের খেলাধুলোয় কলঙ্ক, দু’বছর পর আবার ডোপ পরীক্ষায় ব্যর্থ কমনওয়েলথ গেমসে সোনাজয়ী

জাতীয় গেমসে ৪৯ কেজি বিভাগে দ্বিতীয় হন চানু। তাঁর শরীরে এমন কিছু ওষুধের প্রমাণ পাওয়া গিয়েছে যা শক্তিবর্ধক। সেই কারণেই নাডার তালিকায় নাম রয়েছে চানুর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৭:১৫
Share:

নাডা জানিয়েছে মোট ১৪৯ জন খেলোয়াড় ডোপ নিয়েছেন বলে ধরা পড়েছে তাদের পরীক্ষায়। —প্রতীকী চিত্র

কমনওয়েলথ গেমসে সোনাজয়ী ভারোত্তোলক সঞ্জিতা চানুর বিরুদ্ধে ডোপ করার অভিযোগ উঠল। দু’বছর আগেও তাঁর বিরুদ্ধে এই অভিযোগ উঠেছিল। সে বার যদিও ছাড়া পেয়ে যান তিনি। এ বার ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা) ডোপ করা খেলোয়াড়দের যে তালিকা প্রকাশ করেছে, তাতে চানুর নাম রয়েছে।

Advertisement

জাতীয় গেমসে ৪৯ কেজি বিভাগে দ্বিতীয় হন চানু। তাঁর শরীরে এমন কিছু ওষুধের প্রমাণ পাওয়া গিয়েছে যা শক্তিবর্ধক। সেই কারণেই নাডার তালিকায় নাম রয়েছে চানুর। ভারতীয় ভারোত্তোলক ফেডারেশনের সভাপতি সহদেব যাদব বলেন, “একজন সিনিয়র খেলোয়াড় ডোপ নেওয়ার জন্য অভিযুক্ত হওয়া খুবই দুঃখজনক। তরুণদের উপর এটার খারাপ প্রভাব পড়বে।” শুধু চানু নন, আরও তিন ভারোত্তোলকের বিরুদ্ধে ডোপ নেওয়ার অভিযোগ রয়েছে। তাঁরা হলেন বীরজিত কৌর, পুরানি শ্রী এবং আশিস।

চানুকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হতে পারে। নাডার তালিকায় রয়েছেন কবাডি খেলোয়াড়রাও। প্রো কবাডি লিগে খেলা শিবম চৌধুরির বিরুদ্ধে অভিযোগ রয়েছে। এ ছাড়াও রাজনেশ এবং মোহিত পাহালের বিরুদ্ধে ডোপ নেওয়ার অভিযোগ রয়েছে। নাডা জানিয়েছে মোট ১৪৯ জন খেলোয়াড় ডোপ নিয়েছেন বলে ধরা পড়েছে তাদের পরীক্ষায়।

Advertisement

কিছু দিন আগে শিয়ান গেমসে পদকজয়ী এমআর পুভাম্মার বিরুদ্ধে ডোপ নেওয়ার অভিযোগ উঠেছিল। ২০২১ সালে ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন তিনি। দু’বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল তাঁকে। ইন্ডিয়ান গ্রাঁ পি-তে পুভাম্মার নমুনা সংগ্রহ করা হয়। তাতে শক্তিবর্ধক মিথাইল হেক্সানেমাইন পাওয়া যায়। যা ব্যবহার করা নিষিদ্ধ। দ্বিতীয় নমুনা পরীক্ষাতেও ব্যর্থ হন তিনি। গত বছর জুন মাসে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি পুভাম্মাকে তিন মাস নির্বাসিত করে। এই শাস্তি যথেষ্ট নয় বলে পরে জানায় ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডা। অ্যান্টি ডোপিং আপিল প্যানেলও নাডার বক্তব্য মেনে নেয়। তিন মাসের নির্বাসনের শাস্তি বাড়িয়ে পুভাম্মাকে দু’বছরের জন্য নির্বাসিত করল তারা। তাঁর নির্বাসনের মেয়াদ অবশ্য শুরু হচ্ছে ২০২১ সালের ১৬ জুন থেকে। অর্থাৎ, ২০২৩ সালের ১৬ জুন আবার কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন ৩২ বছরের অ্যাথলিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন