শিলিগুড়ি আবার ডার্বি যুদ্ধ দেখবে সেপ্টেম্বরে

বারবার তারিখ বদল করার পর শেষ পর্যন্ত কলকাতা লিগের যে সূচি প্রকাশিত হয়ে তাতে দেখা যাচ্ছে, তিন প্রধানের মধ্যে গত বারের চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল প্রথম মাঠে নামবে শনিবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৭ ০৩:৪৮
Share:

আইএফএ আর পেশাদার হল না! তারা চলছে ষাট-সত্তর দশকের নিয়মেই।

Advertisement

আইএসএল শুধু নয়, আই লিগেও শুরুর আগেই পুরো সূচি প্রকাশ করে ফেডারেশন। আইএফএ এখনও তা করে উঠতে পারল না। বুধবার বিকেলে সাংবাদিক সম্মেলন করে মাত্র তিন রাউন্ডের সূচি প্রকাশ হল। ডার্বি কবে হবে তার তারিখও জানাতে পারেননি রাজ্য সংস্থার কর্তারা। যা বিস্ময়ের। আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, ‘‘বৃষ্টির জন্য খেলা ভেস্তে যেতে পারে। সে জন্যই তিন রাউন্ডের সূচি প্রকাশ করেছি। বাকি ম্যাচের সূচি পরে জানাব।’’ ডার্বি কবে হবে তা-ও জানাতে পারেননি তিনি। বলে দেন, ‘‘কোথায় খেলা হবে তা ঠিক না হওয়ায় তারিখ বলা যাচ্ছে না। কল্যাণী এবং শিলিগুড়িতে তিনটি বড় ম্যাচ ভাগ করে খেলা হতে পারে। ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ শিলিগুড়িতে করার কথা ভাবছি।’’ সেপ্টেম্বরের মাঝামাঝি হতে পারে ডার্বি। দূর্গাপুজোর আগেই শেষ হবে লিগ।

বারবার তারিখ বদল করার পর শেষ পর্যন্ত কলকাতা লিগের যে সূচি প্রকাশিত হয়ে তাতে দেখা যাচ্ছে, তিন প্রধানের মধ্যে গত বারের চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল প্রথম মাঠে নামবে শনিবার। ১২ অগস্ট। তাদের প্রতিপক্ষ নতুন টিম রেনবো। খালিদ জামিলের টিমের অ্যাসিড টেস্টের টুনার্মেন্টে পরের দুটি ম্যাচ পড়েছে ১৬ অগস্ট (কাস্টমস) ও ১৯ অগস্ট (পিয়ারলেস)। মোহনবাগান প্রথম ম্যাচ খেলবে স্বাধীনতা দিবসের আগের দিন। তাদের প্রতিপক্ষ সাদার্ণ সমিতি। যাঁরা এখনও টিম-ই তৈরি করে উঠতে পারেনি। কামো-ক্রোমা জুটিকে এরপরের দু’টি ম্যাচ খেলতে হবে ১৮ অগস্ট (রেলওয়ে এফ সি) এবং ২১ অগস্ট (পাঠচক্র)। মহমেডান প্রথম ম্যাচ খেলবে সামনের রবিবার। প্রতিপক্ষ পাঠচক্র। বিশ্বজিৎ ভট্টাচার্যের পরের দু’টি ম্যাচ ১৭ অগস্ট (টলিগঞ্জ অগ্রগামী) এবং ২০ অগস্ট (সাদার্ণ সমিতি)।

Advertisement

আরও পড়ুন: আর ঘাসের ফাঁদে পা দিচ্ছেন না কোহালিরা

মোহনবাগান নিজেদের মাঠে ম্যাচ খেলবে ফ্লাডলাইটে। খেলা শুরু হবে পাঁচটায়। মহমেডান একই সময়ে খেলবে বারাসতে। ইস্টবেঙ্গল নিজেদের মাঠে খেলবে বিকেল তিনটেয়। প্রতি ম্যাচের সেরা ছাড়াও ম্যান অব দ্য টুনার্মেন্টকেও পুরস্কৃত করা হবে এ বার।

এ দিকে কলকাতা লিগের তিন বিদেশি নেওয়ার পর ব্রাজিল জাত অস্ট্রেলিয়ান ডিফেন্ডার দিয়েগো ফেরিরার সঙ্গে চুক্তি করল মোহনবাগান। এশীয় কোটায় সবুজ-মেরুনে জায়গা পেলেন দিয়েগো। তাঁর হাতে তুলে দেওয়া হল জার্সি। এ দিনই তিনি ফিরে গেলেন দেশে। ফিরবেন ১ অক্টোবর। যাওয়ার আগে ক্লাব তাঁবুতে এফ সি পোর্তোতে খেলা ডিফেন্ডার বলে গেলেন, ‘‘বেঙ্গালুরুতে খেলা আমার বন্ধু ক্যামেরুন ওয়েটসনের কাছ থেকে মোহনবাগান সম্পর্কে জেনেছি। দেশের সফলতম ও বড় ক্লাব। ডার্বি নিয়ে ভাবছি না। মেলবোর্ন ডার্বি খেলার অভিজ্ঞতা আছে আমার। আই লিগ জেতাই আমার লক্ষ্য।’’ দিয়েগোকে নিয়ে সঞ্জয় সেন বললেন, ‘‘মালয়েশিয়ায় খেলেছে। এখানে মানিয়ে নিতে অসুবিধা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন