আই লিগে খেলো, দুই দলকে বার্তা

ইন্ডিয়ান সুপার লিগে কলকাতার দুই প্রধানের খেলার সম্ভাবনা শেষ তো হয়েই গেল। উল্টে আই লিগ না আইএসএল, কোনটা দেশের এক নম্বর টুর্নামেন্ট হবে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি করে দিলেন ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ মে ২০১৭ ০৪:০৮
Share:

ইন্ডিয়ান সুপার লিগে কলকাতার দুই প্রধানের খেলার সম্ভাবনা শেষ তো হয়েই গেল। উল্টে আই লিগ না আইএসএল, কোনটা দেশের এক নম্বর টুর্নামেন্ট হবে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি করে দিলেন ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল।

Advertisement

শনিবার দুপুরে মুম্বইতে ইস্টবেঙ্গল, মোহনবাগানের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন ফেডারেশন প্রেসিডেন্ট। সেখানে প্রফুল্ল বলে দেন, ‘‘আই লিগই দেশের এক নম্বর টুনার্মেন্ট থাকবে। আইএসএল নয়। তবে এ এফ সি-র টুনার্মেন্টের জন্য যে দু’টো কোটা ভারতের আছে সেখানে দু’টো টুনার্মেন্টের চ্যাম্পিয়নরা খেলবে।’’

এএফসি-র দুটো টুনার্মেন্ট মানে এ এফ সি চ্যালেঞ্জার্স কাপ ও এ এফ সি কাপ। নিয়ম অনুযায়ী, দেশের এক নম্বর টুনার্মেন্টে যে ক্লাব চ্যাম্পিয়ন হয় তারাই চ্যালেঞ্জার্সে খেলে। দুই প্রধানের কর্তারা ফেডারেশন প্রেসিডেন্টকে প্রশ্ন করেন, তা হলে আই লিগ বিজয়ীরা চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাবে তো? ক্লাব কর্তাদের দাবি, এই প্রশ্নের কোনও স্পষ্ট উত্তর দেননি ফেডারেশন প্রেসিডেন্ট। বলে দেন, ‘‘আমি বাহারিনে এএফসি কংগ্রেসে যাচ্ছি। সেখান থেকে আলোচনা করে ফিরে এটা নিয়ে যা বলার বলব।’’

Advertisement

কলকাতার দুই ক্লাবের প্রতিনিধিরা যে জবাব শুনে সংশয়ে রয়েছেন যে, আই লিগ-কে মুখে এক নম্বর বলেও আসলে আইএসএল-কেই দেশের এক নম্বর লিগের মর্যাদা দেওয়া হবে না তো? সম্প্রতি মলদ্বীপে এএফসি কাপে দ্বিতীয় সারির দল পাঠিয়ে পাঁচ গোল খায় মোহনবাগান। ম্যাচের আগে তারা বলেছিল, এই টুর্নামেন্টের গুরুত্ব নেই। তাই প্রধান ফুটবলারদের পাঠাবে না। হারের পর সমালোচনাকেও ক্লাবের কোচ সঞ্জয় সেন পাত্তাই দিতে চাননি। মুম্বইয়ের সভায় মোহনবাগানের কর্তারা তবু এশীয় টুর্নামেন্টে অংশগ্রহণ নিয়ে সরব হলেন।

এ দিনের সভায় দুই প্রধানের প্রতিনিধিদের প্রফুল্ল মোট তিনটি প্রস্তাব দেন। এক) আইএসএল ও আই লিগ দু’টোই সাত মাসের হবে। দুই) দু’টো টুর্নামেন্ট পাশাপাশি চলবে। তিন) দু’টো লিগের পর প্রথম চারটি করে টিমকে নিয়ে সুপার কাপ করা হতে পারে। পাশাপাশি ফেডারেশন প্রেসিডেন্ট বলে দেন, ‘‘আইএসএল, আই লিগ মিলে একটা টুর্নামেন্ট করতে আরও দু’তিন বছর সময় লাগবে।’’

তবে প্রফুল্ল যেটা বলেননি তা হল, আইএসএলও দশ দলের হতে চলেছে। নতুন ফ্র্যাঞ্চাইজি টিমের জন্য নিলাম ডাকা হবে কয়েক সপ্তাহের মধ্যেই। ফেডারেশন প্রেসিডেন্টের প্রস্তাব শোনার পর কলকাতার দুই ক্লাব প্রশ্ন তুলেছে। এক) আইএসএলে যেভাবে বিপণন ও টিভি সম্প্রচার হয়, একই রকমভাবে আই লিগে হবে তো? দুই) ক্লাবের ফুটবলাররা আইএসএলে খেলেন। পাশাপাশি দু’টো লিগ চললে কী ভাবে ফুটবলার নেবে ক্লাব ও ফ্র্যাঞ্চাইজিরা? তিন) দু’টো লিগে খেলার মতো এত ফুটবলার কোথা থেকে আসবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন