Cricket

ওয়ান ডে থেকে বাদ ছন্দে থাকতেই, আক্ষেপ রাহানের

দিল্লি ক্যাপিটালসের অন্যতম স্তম্ভ বিশ্বাস করেন, আইপিএলে ভাল খেলে  সীমিত ওভারের ক্রিকেট দলে তিনি ফিরতে পারেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২০ ০৫:২৯
Share:

—ফাইল চিত্র।

ভারতের সীমিত ওভারের দল থেকে বাদ পড়েছেন ২০১৮ সালে। তার পর থেকে দেশের হয়ে একটিও ওয়ান ডে ও টি-টোয়েন্টি খেলার সুযোগ পাননি অজিঙ্ক রাহানে। বিশ্বকাপ দলেও সুযোগ হয়নি তাঁর।

Advertisement

দিল্লি ক্যাপিটালসের অন্যতম স্তম্ভ বিশ্বাস করেন, আইপিএলে ভাল খেলে সীমিত ওভারের ক্রিকেট দলে তিনি ফিরতে পারেন। রাহানে জানিয়েছেন, বাদ পড়ার সময় যথেষ্ট ভাল ছন্দে ছিলেন। কয়েকটি সংবাদমাধ্যমকে জ়ুম কলের মাধ্যমে রাহানে বলেছেন, ‘‘সাদা বলের ক্রিকেটে প্রত্যাবর্তনের স্বপ্ন দেখছি। যখন দল থেকে বাদ পড়েছি, তখন কিন্তু আমি খারাপ ছন্দে ছিলাম না। বলা যেতে পারে, ভাল ছন্দে ছিলাম। অনেকেই হয়তো আমার স্ট্রাইক রেট ও গড় নিয়ে প্রশ্ন তুলবেন। সেটাও কিন্তু খারাপ ছিল না। কে কী বলছে তা নিয়ে ভাবতে চাই না। নিজের উপর যথেষ্ট আস্থা রয়েছে।’’

গত বার রাজস্থান রয়্যালসের হয়ে ওপেন করতেন রাহানে। এ বার দিল্লি ক্যাপিটালস দলে তাঁকে আদৌ ওপেনারের ভূমিকায় দেখা যাবে কি না প্রশ্ন থাকছে। দিল্লির হয়ে ওপেন করেন শিখর ধওয়ন ও পৃথ্বী শ। এ ছাড়াও রয়েছেন শিমরন হেটমায়ারের মতো তারকা। কত নম্বরে ব্যাট করতে চান রাহানে? তাঁর উত্তর, ‘‘এখনও সবাই নিভৃতবাসে। কেউ জানি না, দলের পরিকল্পনা কী। যদি আমাকে পাঁচ অথবা ছয় নম্বরেও ব্যাট করতে বলা হয়, আমি রাজি। দলের স্বার্থে যে কোনও পজিশনে ব্যাট করব।’’ বিশ্বকাপের আগে এক সাক্ষাৎকারে রাহানে জানিয়েছিলেন, তিনি ভারতীয় দলের হয়ে চার নম্বরে ব্যাট করতে রাজি। কিন্তু বিশ্বকাপ দলে তাঁকে নেওয়া হয়নি। এমনকি মহেন্দ্র সিংহ ধোনিও চার নম্বরে ব্যাট করার ইচ্ছাপ্রকাশ করেন। যদিও তাঁকে সেই দায়িত্ব দেওয়া হয়নি। প্রাক্তন ভারতীয় পেসার রুদ্রপ্রতাপ সিংহ জানিয়েছেন, ভারতীয় টিম ম্যানেজমেন্ট হয়তো চেয়েছিল ধোনি পরের দিকে নেমে আরও চাপ সামলাক।

Advertisement

আর পি সিংহ বলেছেন, ‘‘যদি খুব ভুল না করি, ধোনি নিজেই এক সাক্ষাৎকারে জানিয়েছিল, দেশের হয়ে ও চার নম্বরে ব্যাট করতে চায়। কিন্তু টিম ম্যানেজমেন্ট হয়তো অন্য রকম কিছু ভেবেছিল। হয়তো চেয়েছিল ধোনি আরও বেশি চাপের পরিস্থিতি সামলাক।’’ বিশ্বকাপের আগে থেকেই ধোনিকে চার নম্বরে খেলানো নিয়ে তর্ক উঠেছিল ভারতীয় ক্রিকেটমহলে। যদিও সেই আলোচনা এখন ভিত্তিহীন। আন্তর্জাতিক ক্রিকেটকে চিরবিদায় জানিয়ে ধোনি মনোনিবেশ করেছেন আইপিএলে। তাঁর চেন্নাই সুপার কিংস দলের সদস্য ডোয়েন ব্র্যাভো ধোনিকে নিয়ে একটি গানও বেঁধে ফেলেছেন। যা প্রকাশিত হয় মাহির ৩৯তম জন্মদিনে। সে গানের নাম ‘হেলিকপ্টার সেভেন’। ব্র্যাভো জানিয়েছেন, ধোনির স্ত্রী সাক্ষীই এই গানের নাম দেন ‘হেলিকপ্টার’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন