মরসুমের সেরা ক্রিকেট আজ চাই: রাহানে

মরণবাঁচনের শিক্ষাই মরণবাঁচনে তাতাচ্ছে রাজস্থানকে

রাজস্থান রয়্যালস টিমটাকে দেখলে যে কোনও ক্রিকেট রোম্যান্টিকের যেমন ভাল লাগবে, আবার দুঃখও হবে। আইপিএলে যে গোটা কয়েক টিম আছে, যারা প্লেয়ারদের দামে নয় বিশ্বাস রাখে প্রয়োগ ক্ষমতায়, তাদের মধ্যে রাজপুত-রাজ্যের টিমটা সম্ভবত বেতাজ বাদশা। শেন ওয়ার্নের আমল হোক বা দ্রাবিড়-সভ্যতা— টিমটার দর্শন আজও পাল্টায়নি। যে দর্শন বলে অচেনা প্রতিভাকে তুলে আনো। প্রতিপক্ষকে চমকে দাও ‘অজানা আতঙ্ক’ দিয়ে। সঙ্গে রাখো আন্তর্জাতিক ক্রিকেটের গোটা তিনেক সফল ব্যক্তিত্বকে, যারা মহাতারকা না হলেও চলবে।

Advertisement

প্রিয়দর্শিনী রক্ষিত

মুম্বই শেষ আপডেট: ১৬ মে ২০১৫ ০৩:৩২
Share:

রাহানেকে নিয়ে ভক্তের সেলফি। শুক্রবার। মুম্বইয়ে। ছবি: পিটিআই।

রাজস্থান রয়্যালস টিমটাকে দেখলে যে কোনও ক্রিকেট রোম্যান্টিকের যেমন ভাল লাগবে, আবার দুঃখও হবে।

Advertisement

আইপিএলে যে গোটা কয়েক টিম আছে, যারা প্লেয়ারদের দামে নয় বিশ্বাস রাখে প্রয়োগ ক্ষমতায়, তাদের মধ্যে রাজপুত-রাজ্যের টিমটা সম্ভবত বেতাজ বাদশা। শেন ওয়ার্নের আমল হোক বা দ্রাবিড়-সভ্যতা— টিমটার দর্শন আজও পাল্টায়নি। যে দর্শন বলে অচেনা প্রতিভাকে তুলে আনো। প্রতিপক্ষকে চমকে দাও ‘অজানা আতঙ্ক’ দিয়ে। সঙ্গে রাখো আন্তর্জাতিক ক্রিকেটের গোটা তিনেক সফল ব্যক্তিত্বকে, যারা মহাতারকা না হলেও চলবে।

কিন্তু তার পরেও কোথাও যেন একটা ট্র্যাজেডির অদৃশ্য ট্যাগলাইন বরাবর জুড়ে থাকে। শুরু থেকে দুর্ধর্ষ খেলবে। এমন খেলবে যে, হিরে-জহরত মোড়া বিপক্ষ ফ্র্যাঞ্চাইজিদের রাতের ঘুম উড়ে যাবে। তার পর আচমকা সাফল্যের রাজপথ থেকে ব্যর্থতার গলিতে। প্লে অফে উঠব-উঠব করেও শেষ পর্যন্ত হেরে টুর্নামেন্টের ‘ট্র্যাজিক’ টিম হিসেবে শেষ করা।

Advertisement

রাহুল দ্রাবিড় চূড়ান্ত ক্রিকেটীয় রোম্যান্সের জন্ম দিয়ে শেষ পর্যন্ত ট্রফি তুলতে পারেননি। শেন ওয়াটসন— গত আইপিএলে তিনি প্লে অফে টিমকে তোলার খুব কাছাকাছি চলে গিয়েছিলেন। কিন্তু শেষ ম্যাচে মুম্বইয়ের কাছে বিশ্রী হেরে সম্মানের বদলে অপমান নিয়েই তাঁকে ফিরতে হয়।

এবং শেন ওয়াটসন আবারও একই প্রেক্ষাপটের সামনে দাঁড়িয়ে। আবারও তাঁর টিমের সামনে প্লে অফ, জিততে হবে শেষটা, প্রতিপক্ষ শুধু মুম্বইয়ের বদলে কেকেআর।

আর রাজস্থানের মনে হচ্ছে তাতে নাকি সুবিধেই হবে!

মরু-রাজ্যের টিমকর্তাদের সঙ্গে কথাবার্তা বলে শোনা গেল, টিমটা একটা অদ্ভুত আত্মবিশ্বাসে ভুগছে। ঠারেঠোরে বুঝিয়ে দেওয়া হচ্ছে যে, রাজস্থান এমন শ্বাসরোধ করা পরিস্থিতির খপ্পরে পড়ে-পড়ে অভ্যস্ত। যেটা কেকেআর নয়। এটাও শুনিয়ে রাখা হচ্ছে, গত বছর একই পরিস্থিতিতে পড়েছিল রাজস্থান। পারেনি। এ বারও একই পরিস্থিতি। কিন্তু আইপিএল আটের মরণবাঁচন যুদ্ধে রাজস্থান মানসিক প্রস্তুতি নিচ্ছে আইপিএল সেভেনের শেষ ম্যাচ থেকে। তাই অ্যাডভান্টেজ।

শুক্রবার দুপুরে রয়্যালসের ‘ব্রহ্মাস্ত্র’ অজিঙ্ক রাহানে বলছিলেন, ‘‘আমরা রেজাল্ট নিয়ে এতটুকু ভাবছি না। নিজেদের সেরাটা মাঠে দেওয়াটা আসল। সেটা দেব। পরিষ্কার বলছি, যদি আমাদের সেরা ক্রিকেটটা শনিবার বেরোয়, প্লে-অফে না ওঠার কোনও কারণ নেই।’’ কেকেআরকে সম্মান দেখাচ্ছেন, কিন্তু অতিরিক্ত নয়। ‘‘ওরা ব্যালান্সড টিম। ভয়ঙ্করও। কিন্তু আমরা কেকেআর নিয়ে ভাবছি না। শুধু নিজেদের শক্তিটা প্রয়োগ করার কথা ভাবছি।’’

হারলেই গেলে— রাহানেরা বলে দিচ্ছেন এমন পরিস্থিতিও নাকি ধরা ছিল। মানে, টুর্নামেন্টে পরের পর হারতে শুরু করায় টিম নাকি ধরেই রেখেছিল যে এমন নাটকীয় পরিস্থিতি আসতে পারে। তবে হ্যাঁ, শেষ ম্যাচে ‘ডু অর ডাই’ শুটআউটের পাল্লায় পড়তে হবে, সেটা ধরা ছিল না। এটাও টিম থেকে বলে রাখা হল, মুম্বইয়ের বিরুদ্ধে কেকেআর যে ভাবে হেরেছে, সেটা নিয়ে টিম মিটিংয়ে কথা হয়েছে। মনে হয়েছে, কেকেআরের মধ্যে হারের ভয় ওয়াংখেড়েতে কোথাও না কোথাও কাজ করেছে। যে ‘লাস্ট ওভার ফিনিশের’ আতঙ্ক রাজস্থানে নাকি আর নেই। ও ভাবে হারলে প্লেয়ারদের বকাঝকা করা টিমে বন্ধ বহু দিন। উল্টে শোনানো হল, কেকেআর যেন মনে রাখে সঞ্জু স্যামসন দারুণ পেস বোলিংটা খেলে থাকেন। স্পিনটা আবার করুণ নায়ার।

ভাবা যায়, নারিনের ওষুধ নায়ার? মর্কেলের স্যামসন?

ওয়াংখেড়ের কেকেআর রাহানের রাজস্থানকে কতটা চার্জড করে দিয়েছে— তার আন্দাজও পাওয়া যায় কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন