Anil Kumble

জাতীয় দলের কোচের পদ থেকে ইস্তফা দিলেন অনিল কুম্বলে

চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হওয়ার আগে থেকেই টিম ইন্ডিয়ার অন্দরমহলে কান পাতলেই শোনা যাচ্ছিল কোচ-অধিনায়কের দ্বন্দ্বের কথা। বিসিসিআই সরকারি ভাবে কুম্বলে-কোহালি দ্বন্দ্বের বিষয় স্বীকার না করলেও ড্রেসিংরুমের ভিতরের পরিবেশ ছিল অগ্নিগর্ভ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ জুন ২০১৭ ০১:১৪
Share:

অনিল কুম্বলে। ছবি: রয়টার্স

জাতীয় দলের কোচের পদ থেকে ইস্তফা দিলেন অনিল কুম্বলে। ভারত অধিনায়ক বিরাট কোহালির সঙ্গে মতানৈক্যকেই ইস্তফা দেওয়ার অন্যতম কারণ হিসেবে তুলে ধরলেন কিংবদন্তি এই লেগ স্পিনার।

Advertisement

চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হওয়ার আগে থেকেই টিম ইন্ডিয়ার অন্দরমহলে কান পাতলেই শোনা যাচ্ছিল কোচ-অধিনায়কের দ্বন্দ্বের কথা। বিসিসিআই সরকারি ভাবে কুম্বলে-কোহালি দ্বন্দ্বের বিষয় স্বীকার না করলেও ড্রেসিংরুমের ভিতরের পরিবেশ ছিল অগ্নিগর্ভ। মাঠেও তার প্রতিফলন দেখা যায়।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে জাতীয় দলের কোচের পদ থেকে কুম্বলের পদত্যাগ ছিল শুধু সময়ের অপেক্ষা। বেশির ভাগ ক্রিকেট বিশেষজ্ঞই মনে করেছিলেন দেশে ফিরেই বিসিসিআইকে নিজের পদত্যাগ পত্র পাঠিয়ে দেবেন কুম্বলে। কিন্তু দেশে ফেরার আগেই কুম্বলের এই সিদ্ধাম্ত চমকে দিয়েছে তাবড় তাবড় ক্রিকেট বিশেষজ্ঞদের।

Advertisement

আরও পড়ুন: অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের জন্য আরও এক বার প্রস্তাব দেওয়া হল দ্রাবিড়কে

বোর্ডকে পাঠান ইস্তফা পত্র মঙ্গলবার নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেন কুম্বলে। নিজের ইস্তফা পত্রে কুম্বলে বলেন, “সোমবারই আমি বিসিসিআইয়ের পক্ষ থেকে জানতে পারি, আমার কোচিংয়ের ধরণে স্বচ্ছন্দ নন অধিনায়ক এবং তিনি চান না আমি কোচ হিসেবে আর দলের সঙ্গে থাকি”।

!

বিসিসিআইয়ের থেকে এ বিষয় জেনে তিনি যে খুবই অবাক হন, সেই কথাও চিঠিতে উল্লেখ করেন কুম্বলে।

অন্য দিকে, বিগত এক বছরে তাঁর উপর ভরসা রাখার জন্য এই প্রাক্তন তারকা ক্রিকেটার বিসিসিআই, সিওএ, সিএসি প্রত্যেকের কাছেই কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বলেন, “গত এক বছর জাতীয় দলের কোচ হিসাবে আমায় কাজ করার সুযোগ দেওয়ার জন্য আমি কৃতজ্ঞ। ভারতীয় ক্রিকেটের প্রত্যেক সমর্থকের কাছে কৃতজ্ঞ আমাকে তাঁদের সমর্থন দেওয়ার জন্য।”

অন্য দিকে, প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বিসিসিআইয়ের পক্ষ থেকে জানান হয় কুম্বলের ইস্তফা পত্র গ্রহণ করেছে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা। কুম্বলের অনুপস্থিতিতে জতীয় দলের জন্য ব্যাটিং কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজে পাঠান হচ্ছে সঞ্জয় বাঙ্গারকে এবং ফিল্ডিং কোচ হিসাবে যাচ্ছেন আর শ্রীধর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন