Sports News

বিরাট-ধোনির প্রশংসায় কোচ কুম্বলে

দুই অধিনায়কের প্রশংসায় কোচ অনিল কুম্বলে। একজন সদ্য অধিনায়কত্ব ছেড়েছেন। অন্য জন পুরো দায়িত্ব নিয়ে ভারতীয় দলের নতুন অধিনায়ক। দু’জনেরই পিছনে রয়েছেন কোচ অনিল কুম্বলে। তাঁর হাতে ভারতীয় দলের দায়িত্ব আসার পর থেকে ব্যর্থতা ধাকে কাছেও আসতে পারেনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ২২:০০
Share:

অধিনায়ক বিরাট কোহালির সঙ্গে কোচ অনিল কুম্বলে। ছবি: এএফপি।

দুই অধিনায়কের প্রশংসায় কোচ অনিল কুম্বলে। একজন সদ্য অধিনায়কত্ব ছেড়েছেন। অন্য জন পুরো দায়িত্ব নিয়ে ভারতীয় দলের নতুন অধিনায়ক। দু’জনেরই পিছনে রয়েছেন কোচ অনিল কুম্বলে। তাঁর হাতে ভারতীয় দলের দায়িত্ব আসার পর থেকে ব্যর্থতা ধাকে কাছেও আসতে পারেনি। সেটা কখনও ধোনির অধিনায়কত্ব তো কখনও বিরাটের। কুম্বলে বলেন, ‘‘বিরাট কোহালি সম্পর্কে একটাই শব্দ ব্রিলিয়ান্ট। অনূর্ধ্ব-১৯ থেকে ওকে উঠে আসতে দেখছি। যখন ও রয়্যাল চ্যালেঞ্জার্সে যোগ দিয়েছিল। অধিনায়ক হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতার পর। সেই সময় থেকে এই যে পরিবর্তন সেটা অসাধারণ।’’

Advertisement

আরও খবর: বিরাটের সামনে এ বার সচিনের রেটিং পয়েন্ট

দেশের হয়ে ৬০০ উইকেট নেওয়া লেগ স্পিনার একইভাবে ধোনির অধিনায়কত্বকেও প্রশংসায় ভরিয়েছেন তিনি। বলেন, ‘‘একইভাবে এমএ, রাঁচি থেকে উঠে এসেছিল। কেউ ভাবেনি রাঁচি থেকে উঠে আসা কেউ দেশের অধিনায়কত্ব করবে সাফল্যের সঙ্গে। আর ও যে ভাবে ১০ বছর দেশকে নেতৃত্ব দিয়েছে সেটা খুব কঠিন।’’ ধোনি প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘‘আর আমার মনে হয় কোনও কিছুই ওকে দমাতে পারে না। যখন এক বলে ছয় রান দরকার অথবা প্রতিপক্ষের জিততে দরকার দু’রান আর হাতে রয়েছে একটা পুরো ওভার, কেউ জানে না ও কী ভাবছে। ও সব সময় ওর মন কী বলছে সেই অনুযায়ী কাজ করে। দুটো বিশ্বকাপ জেতাটা বড় ব্যাপার। সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি, এক নম্বর টেস্ট দল। আর কী চাই।’’

Advertisement

প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে কোচ অনিল কুম্বলে। ছবি: পিটিআই।

তবে কুম্বলের মতে একজন কোচের পক্ষে সব থেকে কঠিন কাজ, কোনও প্লেয়ারকে বলা তুমি আজ দলে নেই। কিন্তু তোমাকে সেই সব কঠিন সিদ্ধান্তগুলো নিতে হবে। এর মধ্যেই কিছুটা স্মৃতিতে ফিরে যাওয়া। সেই ১০ উইকেটই হোক বা ভাঙা চোয়াল নিয়ে বল করে ব্রায়ান লারার উইকেট নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন