Asia Cup 2018

দুবাইয়ে রোহিত-শিখরের ব্যাটে কী কী রেকর্ড হল, জানেন?

পাকিস্তানকে নয় উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠেছে ভারত। এই জয়ে বড় ভূমিকা নিয়েছে রোহিত শর্মা ও শিখর ধওয়নের জুটি। দুই ওপেনারই করেছেন শতরান। ভেঙেছেন নানা রেকর্ড।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৭:২২
Share:
০১ ০৭

রবিবার পাকিস্তানকে সুপার ফোরের ম্যাচে নয় উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠেছে ভারত। এই জয়ে বড় ভূমিকা নিয়েছে রোহিত শর্মা ও শিখর ধওয়ন জুটি। দুই ওপেনারই করেছেন শতরান। একইসঙ্গে ভেঙেছেন নানা রেকর্ড।

০২ ০৭

পাকিস্তানের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে এটাই ভারতের প্রথম দুশো রানের ওপেনিং জুটি। দুবাইয়ে রোহিত-শিখর প্রথম উইকেটে তুলেছেন ২১০ রান। এর আগে সেরা ছিল ১৯৯৮ সালে সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিন তেন্ডুলকরের ১৫৮ রানের জুটি।

Advertisement
০৩ ০৭

রোহিত-শিখরের রবিবারের ২১০ রান প্রথম উইকেটে রান তাড়ায় ভারতের সেরা। এর আগে ২০০৯ সালে হ্যামিলটনে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে গৌতম গম্ভীর ও বীরেন্দ্র সহবাগের অপরাজিত ২০১ রান ছিল ওপেনিংয়ে ভারতের সেরা।

০৪ ০৭

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের দুই ব্যাটসম্যানের শতরানের নজির এর আগে বার দুয়েক ছিল। ১৯৯৬ সালে সচিন তেন্ডুলকর ও নভজ্যোৎ সিংহ সিধু এবং ২০০৫ সালে বীরেন্দ্র সহবাগ ও রাহুল দ্রাবিড়ের পর তালিকায় তিনে এলেন রোহিত-শিখর।

০৫ ০৭

একদিনের ক্রিকেটে জুটিতে শতরানের তালিকায় রোহিত-শিখর এখন চার নম্বরে। দু’জনের শতরানের জুটি রয়েছে ১৩টি। সচিন-সৌরভ (২১), অ্যাডাম গিলক্রিস্ট-ম্যাথু হেডেন (১৬) ও গর্ডন গ্রিনিজ-ডেসমন্ড হেনেস (১৫) জুটির চেয়ে পিছনে তাঁরা।

০৬ ০৭

১৯ শতরান করে ফেললেন রোহিত। এর জন্য নিলেন ১৮১ ইনিংস। ১০৪ ইনিংস নিয়েছিলেন হাশিম আমলা। তিনিই দ্রুততম। দুইয়ে বিরাট কোহালি, তিনি নিয়েছিলেন ১২৪ ইনিংস। এবি ডি ভিলিয়ার্স নিয়েছিলেন ১৭১ ইনিংস। তিনি তিনে। রোহিত চারে।

০৭ ০৭

বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপের মতো বড় প্রতিযোগিতায় ২৬ ইনিংসে সাত শতরান করে ফেললেন শিখর ধওয়ন। তাঁর সামনে আছেন সনত্ জয়সূর্য (১০), কুমার সঙ্গাকারা (১০), সচিন (৯) ও সৌরভ (৮)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement