জোড়া পেনাল্টিতে জিতে পাঁচে উঠে এল এটিকে

চার বছরের ইন্ডিয়ান সুপার লিগে দু’বার করে আইএসএল ট্রফিটা হাতে তুলেছে দুই দল এটিকে এবং চেন্নাইয়িন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮ ০৩:৫৮
Share:

দুরন্ত: পেনাল্টিতে গোল করছেন লানজ়ারোতে। রবিবার। আইএসএল

চার বছরের ইন্ডিয়ান সুপার লিগে দু’বার করে আইএসএল ট্রফিটা হাতে তুলেছে দুই দল এটিকে এবং চেন্নাইয়িন।

Advertisement

কিন্তু এ বার প্রতিযোগিতায় একদমই ছন্দে নেই অভিষেক বচ্চনের দল। কলকাতায় এসে এটিকের কাছে হেরে গিয়েছিল তারা। এ বার ঘরের মাঠ জওহরলাল নেহরু স্টেডিয়ামেও কলকাতার দলের কাছে হারল চেন্নাই। ম্যাচের ফল কলকাতার দলের পক্ষে ৩-২। জোড়া গোল করলেন মানুয়েল লানজ়ারোতে।

এ দিনের জয়ের ফলে ১০ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দশ দলের ইন্ডিয়ান সুপার লিগে পাঁচ নম্বরে উঠে এল স্টিভ কপেলের এটিকে। মরসুমে এটি তাদের চতুর্থ জয়। চতুর্থ স্থানে থাকা জামশেদপুর এফসি-র সঙ্গে তাদের পয়েন্ট সমান। তবে গোলপার্থক্যে জামশেদপুর (৬) এগিয়ে এটিকের (০) চেয়ে। তাই পাঁচ নম্বরেই থাকতে হল কলকাতার দলকে। অন্য দিকে, দশ ম্যাচের মধ্যে সাতটিতেই হেরে গত বারের চ্যাম্পিয়নরা রইল আট নম্বরে। তাদের পয়েন্ট পাঁচ। জয় মাত্র একটি ম্যাচে।

Advertisement

ম্যাচ শেষে এটিকে, কোচ স্টিভ কপেল সাংবাদিক সম্মেলনে বলে গেলেন, ‘‘প্রথম চারে থাকার লক্ষ্যেই এগোচ্ছি আমরা। লিগে এখনও অনেকটা পথ যেতে হবে। বাকি রয়েছে আট ম্যাচ। প্লে অফে খেলতে গেলে এই ম্যাচগুলো আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এই ম্যাচগুলো থেকে যত বেশি সংখ্যক পয়েন্ট তুলে আনতে হবে।’’

ম্যাচের আগে এটিকে কোচ স্টিভ কপেল বলেছিলেন, চেন্নাই থেকে তিনি শুধু গোল নয়, জিতে মাঠ ছাড়তে চান। এ দিন তিন গোল করে শুধু ম্যাচই জিতল না এটিকে। লিগ টেবলে গত বারের চ্যাম্পিয়নদের ঠেলে দিল আরও পিছনে।

ঘরের মাঠে এ দিন এটিকের বিরুদ্ধে চেন্নাইয়িন এফসি কোচ জন গ্রেগরি দল নামিয়েছিলেন ৪-১-৪-১ ফর্মেশনে। সেখানে অ্যাওয়ে ম্যাচে এটিকে কোচ স্টিভ কপেলের ছক ছিল ৪-২-৩-১। ছক দেখে অতি-রক্ষণাত্মক ফুটবলের কথা মাথায় এলেও কলকাতার দলটি এ দিন প্রতি-আক্রমণে বিপক্ষ রক্ষণকে বারবার নাজেহাল করে দেয়। ম্যাচের শুরুতেই জয়েশ রানের গোলে এগিয়ে গিয়েছিল এটিকেই। খেলা তখন ১৪ মিনিট গড়িয়েছে। কিন্তু এগিয়ে গিয়েও সেই গোল ধরে রাখতে পারেননি অঙ্কিত মুখোপাধ্যায়, জন জনসনেরা। দশ মিনিট পরেই গোল করে জেজে লালপেখলুয়াদের দলকে সমতায় ফেরান থই সিংহ।

প্রথমার্ধের একদম অন্তিম লগ্নে পেনাল্টি থেকে গোল করে ফের এটিকে-কে এগিয়ে দেন মানুয়েল লানজ়ারোতে। ডান দিক থেকে বল ধরে উঠছিলেন লানজ়ারোতে। তিনি বক্সের সামনে বল দেন সতীর্থ হিতেশ শর্মাকে। হিতেশ বল গোল লক্ষ্য করে মারলে তা হাতে লাগে চেন্নাইয়িন ডিফেন্ডার এলি সাবিয়ার। রেফারি পেনাল্টি দিলে শান্ত মাথায় বল চেন্নাইয়ের জালে জড়িয়ে দেন লানজ়ারোতে।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় এটিকে। ৮০ মিনিটে ফের পেনাল্টি পায় কলকাতার দলটি। এ বার লানজ়ারোতের কর্নারে চেন্নাইয়িন বক্সে হেড করেছিলেন এটিকে ডিফেন্ডার জন জনসন। কিন্তু সেই বল আটকাতে গিয়ে হাত লাগিয়ে ফেলেন চেন্নাইয়ের ডিফেন্ডার কার্লোস সালোম। ফের পেনাল্টি থেকে গোল করেন লানজ়ারোতে। যদিও এর পরেও লড়াই ছাড়েনি চেন্নাই। ৮৮ মিনিটে সেন্টার থেকে বল পেয়ে প্লেসিংয়ে ব্যবধান কমান থই সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন