ধর্মশালায় আজ লড়াইয়ে অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড টি-টোয়েন্টিতে শেষ বার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ছ’বছর আগে। যে ম্যাচে ব্রেন্ডন ম্যাকালাম ৫৬ বলে ধুন্ধুমার ১১৬ করার পরও লড়াই গড়িয়েছিল সুপার ওভারে। এ বার ম্যাকালাম নেই। তাতেও প্রথম ম্যাচে ধোনির ভারতকে ধরাশায়ী করা নিউজিল্যান্ডের ধার যথেষ্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৬ ০৪:২৪
Share:

নিউজিল্যান্ড টি-টোয়েন্টিতে শেষ বার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ছ’বছর আগে। যে ম্যাচে ব্রেন্ডন ম্যাকালাম ৫৬ বলে ধুন্ধুমার ১১৬ করার পরও লড়াই গড়িয়েছিল সুপার ওভারে। এ বার ম্যাকালাম নেই। তাতেও প্রথম ম্যাচে ধোনির ভারতকে ধরাশায়ী করা নিউজিল্যান্ডের ধার যথেষ্ট। নাগপুরে জেতার পর দুরন্ত আত্মবিশ্বাসের সঙ্গে তিন স্পিনার মিচেল স্যান্টনার, ইশ সোধি আর নাথান ম্যাকালামের দুর্ধর্ষ ফর্মের দাপটও থাকছে। যাঁরা ভারতের ৯টা উইকেট নিয়েছিলেন। শুক্রবার ধর্মশালার নতুন পিচে এই স্পিন শক্তি এগিয়ে রাখছে নিউজিল্যান্ডকে। কোয়ালিফায়ার ম্যাচগুলো যে পিচে খেলা হয়েছিল, সেটার মতো অতটা অতটা স্পিন-সহায়ক না হলেও নতুন পিচে পেসারদের থেকে দাপট বেশি থাকবে স্পিনারদেরই, জানিয়েছেন ধর্মশালার পিচ প্রস্তুতকারক।

Advertisement

অস্ট্রেলিয়া আবার চলতি বছরে ছ’টা ম্যাচে ২৫জন প্লেয়ার খেলিয়েছে। তাই শুক্রবার দলের কম্বিনেশন কী হতে পারে সেটা বোঝা মুশকিল। নিউজিল্যান্ডের তিন স্পিনার খেলিয়ে সাফল্য পাওয়ার কথা মাথায় রেখে অ্যাস্টন আগর, অ্যাডাম জাম্পা আর অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে তিন স্পিনারের বিকল্প রয়েছে অজিদেরও। তবে ধর্মশালায় শুক্রবার বৃষ্টির পূর্বাভাস থাকায় স্টিভ স্মিথ বলেছেন পরিস্থিতি বুঝে দল ঠিক করবেন।

শুক্রবার আবার ওয়াংখেড়েতে দক্ষিণ আফ্রিকা মুখোমুখি ইংল্যান্ডের। ক্রিস গেইলের ব্যাটিং তাণ্ডবের মুখে পড়ে প্রথম ম্যাচে হারার পর উঠে দাঁড়ানোর চ্যালেঞ্জ সহজ হবে না ইংরেজদের। কেন না প্রস্তুতি ম্যাচে ভারতকে হারিয়ে তুমুল আত্মবিশ্বাস নিয়ে নামবে দক্ষিণ আফ্রিকা। দলে এবি ডে’ভিলিয়ার্স, ডেভিড মিলার, ক্যাপ্টেন দু’প্লেসির মতো পাওয়ার হিটার রয়েছে। তার উপর কাঁধের চোট সারিয়ে দলে ফিরেছেন ডেল স্টেইন। যিনি নিজে আবার অন্যদের সতর্ক করছেন আর এক প্রোটিয়া পেসার কাগিসো রাবাদাকে নিয়ে। স্টেইন বলেছেন, ‘‘দুর্ধর্ষ বোলার। প্রচণ্ড গতিতে বল করে। কখন কী করে ফেলবে বোঝা যায় না। মনে হয় না ওর বোলিং সামলানোর পরিকল্পনা ছকে এসেছে সবাই। আমরাই ওর বোলিংয়ে মাঝে মাঝে চমকে যাই!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন