Novak Djokovic

জিতেও জোকোভিচের কাঁটা চোট, অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় মারের

শনিবারও হ্যামস্ট্রিংয়ের সমস্যায় ভুগলেন জোকোভিচ। কোর্টে এসে শুশ্রূষা করতে হল ডাক্তারকে। শেষ পর্যন্ত অবশ্য গ্রিগর দিমিত্রভকে হারাতে অসুবিধা হল না। তবে বিদায় নিলেন অ্যান্ডি মারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৯:৫৬
Share:

শনিবার জোকোভিচ ৭-৬, ৬-৩, ৬-৪ গেমে হারান দিমিত্রভকে। ছবি: রয়টার্স

স্ট্রেট সেটে জিতে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন নোভাক জোকোভিচ। তবে জয়ের দিনেও তাঁর কাঁটা হয়ে থাকল চোট। শনিবারও হ্যামস্ট্রিংয়ের সমস্যায় ভুগলেন তিনি। কোর্টে এসে শুশ্রূষা করতে হল ডাক্তারকে। শেষ পর্যন্ত অবশ্য গ্রিগর দিমিত্রভকে হারাতে অসুবিধা হল না। তবে বিদায় নিলেন অ্যান্ডি মারে। আগের দিনই পাঁচ ঘণ্টা ৪৫ মিনিট লড়েছিলেন। ভোর চারটে পর্যন্ত চলেছিল খেলা। এ দিন মারের খেলা গড়ায় চার সেটে। তবে রবার্তো বাউতিস্তা আগুতের কাছে হেরে বিদায় নেন ব্রিটিশ টেনিস খেলোয়াড়।

Advertisement

শনিবার জোকোভিচ ৭-৬, ৬-৩, ৬-৪ গেমে হারান দিমিত্রভকে। প্রথম সেট গড়ায় টাইব্রেকারে। কোনও মতে সেই সেট জিতেই ট্রেনারকে কোর্টে ডাকেন জোকোভিচ। বেশ কিছু ক্ষণ শুশ্রূষা চলার পর বেশ ভাল ছন্দে পাওয়া যায় জোকোভিচকে। দ্বিতীয় এবং তৃতীয় সেট অনায়াসে জিতে নেন তিনি। তৃতীয় সেটে দিমিত্রভ কিছুটা সময় ফেরার চেষ্টা করলেও সফল হননি। জোকোভিচের সঙ্গে মুখোমুখি সাক্ষাতে ১১ বারের মধ্যে এক বার জিতেছেন তিনি। এর পরের ম্যাচে ২৩ বছরের অ্যালেক্স ডি’মিনরের বিরুদ্ধে খেলবেন তিনি।

ম্যাচের পর জোকোভিচ বলেন, “জানি না পরের ম্যাচে শারীরিক ভাবে কোন জায়গায় থাকব। আজকের খেলা বেশ ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েছে। ভেবেছিলেন তৃতীয় সেটে পর পর দু’বার ব্রেক পেয়ে যাওয়ায় কাজে লাগবে। কিন্তু পরের দিকে দিমিত্রভ ভাল লড়াই দিয়েছে। শেষ শট পর্যন্ত জানতাম না ম্যাচ জিততে পারব কি না। অসাধারণ একটা লড়াই হয়েছে। তিন সেট জিততে তিন ঘণ্টা লেগেছে।”

Advertisement

পরের রাউন্ডে ১২ বছরের ছোট প্রতিপক্ষ। সেই নিয়ে প্রশ্ন করা হলেই জোকোভিচের উত্তর, “কে বলেছে ও আমার থেকে এত ছোট? ৩৫ বছরটাই এখন নতুন ২৫ জানেন না? রাফাকে (নাদাল) দেখুন। অ্যান্ডি মারেকে দেখুন। সবাই অত বয়সেও কত ভাল খেলছে।”

মারে অবশ্য বয়সের ধকল সামলাতে পারলেন না। গোটা ম্যাচেই তাঁকে দেখে মনে হয়েছে প্রচণ্ড ক্লান্ত। আগের ম্যাচের পর দু’দিনেরও কম সময়ে তাঁকে নামতে হয়েছে কোর্টে। স্বাভাবিক ভাবেই আগুতের কাছে ১-৬, ৭-৬, ৩-৬, ৪-৫ গেমে হেরে গিয়েছেন তিনি। মাতেয়ো বেরেত্তিনি এবং থানাসি কোক্কিনাকিসের বিরুদ্ধে পর পর দু’টি পাঁচ সেটের ম্যাচ খেলেছিলেন মারে। এ দিন সাড়ে তিন ঘণ্টার ম্যাচে লড়াই করলেও শারীরিক ধকল সামলাতে পারলেন না।

“গোড়ালির অবস্থা খুব একটা ভাল ছিল না। পায়ের অবস্থা ঠিক ছিল, কিন্তু কোমরের পর থেকে শরীরের বাকি অংশে ব্যথা ছিল। তাই জন্যে ঠিক করে সার্ভ করতে পারিনি। ওটাই ম্যাচে ফারাক গড়ে দিল,” ম্যাচের পর বলেছেন মারে। স্টেডিয়ামের দর্শকরা ছিলেন মারের পক্ষেই। চতুর্থ সেটের প্রথম গেমেই আগুতকে ব্রেক করেন মারে। ২-০ এগিয়ে যান। কিন্তু নবম গেমে সার্ভ নষ্ট করেন। ওখান থেকে আর ম্যাচে ফিরতে পারেননি।

পুরুষ বিভাগে চতুর্থ রাউন্ডে উঠেছেন নবম বাছাই হোলগার রুন। ৬-৪, ৬-২, ৭-৬ হারিয়েছেন উগো হামবার্টকে। পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ ৬-৪, ৬-২, ৬-৩ হারিয়েছেন ড্যান ইভান্সকে। মহিলাদের বিভাগে চতুর্থ বাছাই ক্যারোলিন গার্সিয়া ১-৬, ৬-৩, ৬-৩ হারিয়েছেন লরা সিগমুন্ডকে। পঞ্চম বাছাই আরিনা সাবালেঙ্কা ৬-২, ৬-৩ হারিয়েছেন এলিস মার্টেন্সকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন