মেসির জাদুতে রোশনাই ফিরল বার্সেলোনার ঘরে

প্রথমার্ধেই গোল করেন আঁতোয়া গ্রিজ়ম্যান ও ক্লেমঁ লংলে। তৃতীয় ও চতুর্থ গোল মেসির। ক্লাবের হয়ে তাঁর মোট গোল হয়ে গেল ৬২৩। বার্সার পঞ্চম গোলটি করেন আর্থার মেলো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৩১
Share:

নায়ক: জোড়া গোলে দলকে জেতালেন মেসি। এএফপি

ক্যাম্প ন্যু-তে ফিরল মেসি-ম্যাজিক। বার্সেলোনাও হাসতে হাসতে ৫-০ উড়িয়ে দিল লেগানেসকে। জোড়া গোল করলেন আর্জেন্টিনীয় কিংবদন্তি। এই জয়ের সৌজন্যে ক্যাটালোনিয়ার ক্লাব পেয়ে গেল কোপা দেল রে কোয়ার্টার ফাইনালের টিকিট। যে টুর্নামেন্টে মেসির ক্লাব তিরিশ বারের চ্যাম্পিয়ন। নতুন ম্যানেজার কিকে সেতিয়ানের কোচিংয়ে লা লিগায় শেষ ম্যাচে প্রথম হারে বার্সা। ভ্যালেন্সিয়ার কাছে। বৃহস্পতিবার কিন্তু কোপার ম্যাচে মেসিদের খেলায় ফিরল পরিচিত দাপট।

Advertisement

প্রথমার্ধেই গোল করেন আঁতোয়া গ্রিজ়ম্যান ও ক্লেমঁ লংলে। তৃতীয় ও চতুর্থ গোল মেসির। ক্লাবের হয়ে তাঁর মোট গোল হয়ে গেল ৬২৩। বার্সার পঞ্চম গোলটি করেন আর্থার মেলো।

এই ম্যাচে মেসি আর একটি রেকর্ড করে ফেললেন। বৃহস্পতিবার ক্লাবকে ৫০০ বার ম্যাচ জিতিয়ে। কোপা দেল রে-তে বার্সা ছাড়াও ইতিমধ্যেই শেষ আটে উঠেছে রিয়াল মাদ্রিদ, গতবারের চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া, অ্যাথলেটিক বিলবাও, ভিয়ারিয়াল, গ্রানাদা এবং রিয়াল সোসিদাদ।

Advertisement

লেগানেসকে হারিয়ে বার্সার নতুন ম্যানেজার কিকে সেতিয়ান কিন্তু পুরোপুরি সন্তষ্ট নন। বলেছেন, ‘‘আজ অনেক জায়গাতে বেশ ভাল খেলেছি। কিন্তু পুরোপুরি খুশি হয়েছি বলতে পারছি না। প্রথমার্ধের শেষ দিকে আমরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছি।’’

লা লিগায় বার্সা দু’নম্বরে নেমে গিয়েছে। ভ্যালেন্সিয়ার কাছে হারায়। যা নিয়ে কিকে বলেছেন, ‘‘এখনও লিগের অনেক ম্যাচ বাকি। এটা নিয়ে বেশি ভেবে সময় নষ্ট করতে চাই না।’’ ফুটবল বিশ্লেষকেরা মনে করছেন, আর্নেস্তো ভালভার্দে বিদায় নেওয়ার পরে সম্পূর্ণ নতুন রণকৌশলে খেলছে বার্সা। যা এখনও ফুটবলারেরা পুরোপুরি মানিয়ে নিতে পারেননি। গ্রিজ়ম্যানও বলেছেন, ‘‘নতুন সিস্টেমটা দারুণ। তবে কোচ যেমন চান, ঠিক তেমন খেলতে আমাদের আর একটু সময় দিতে হবে।’’

লা লিগায় বার্সায় পরের চারটি ম্যাচ লেভান্তে, খেতাফে ও এইবারের সঙ্গে। রয়েছে রিয়াল বেতিসের সঙ্গে বাইরের ম্যাচও। তবে নতুন ম্যানেজারের আসল পরীক্ষা চ্যাম্পিয়ন্স লিগে। যে টুর্নামেন্ট জিততে এখন মরিয়া মেসি। ২৬ ফেব্রুয়ারি ইটালিতে গিয়ে বার্সেলোনাকে খেলতে হবে নাপোলির সঙ্গে। কিকেও বলেছেন, ‘‘ক্লাবকে ইউরোপ সেরা করাই লক্ষ্য। তবে তার জন্য আমাদের আরও ভাল খেলতে হবে।’’

লুইস সুয়ারেস চোট পাওয়ায় বার্সা নতুন ফরোয়ার্ড নেবে শোনা গিয়েছিল। কিন্তু ক্লাবের অন্যতম ডিরেক্টর গুইলারমো অ্যামর সে সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। কিকে বলেছেন, ‘‘মেসির কথা ছেড়ে দিন। বাকি যারা আছে তারাও বেশ ভাল ফুটবলার। ভয় একটাই। হঠাৎ কেউ চোট পেয়ে গেলে কী হবে! তবে দেম্বেলে (উসমান) সুস্থ হচ্ছে। আশা করছি কয়েক সপ্তাহের মধ্যে ওকে পেয়ে যাব।’’

শনিবার ইপিএলে: লেস্টার সিটি বনাম চেলসি (সন্ধে ৬-০০)। লিভারপুল বনাম সাউদাম্পটন (রাত ৮-৩০)। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম উলভস (রাত ১১-০০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন