NADA

ডোপিং, ২ বছর নির্বাসিত ইতিহাস তৈরি করা বাস্কেটবলার সতনম সিংহ

তাঁর নির্বাসন ধরা হচ্ছে ২০১৯ সালের ১৯ নভেম্বর থেকে। সেদিন তিনি নাডার শর্তসাপেক্ষে নির্বাসন স্বেচ্ছায় গ্রহণ করেছিলেন। নির্বাসনের মেয়াদ শেষ হবে ২০২১ সালের ১৮ নভেম্বর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২০ ১৪:৫৯
Share:

সতনম সিংহ ভামারা। ছবি টুইটার থেকে নেওয়া।

ডোপিংয়ের অপরাধে দুই বছরের জন্য নির্বাসিত হলেন ইতিহাস তৈরি করা ভারতের শীর্ষস্থানীয় বাস্কেটবল খেলোয়াড় সতনম সিংহ ভামারা। ২০১৫ সালে প্রথম ভারতীয় বাস্কেটবলার হিসেবে এনবিএ-তে যোগ দিয়ে ইতিহাস গড়েছিলেন তিনি।

Advertisement

সতনম সিংহকে নির্বাসিত করেছে জাতীয় ডোপিং-বিরোধী এজেন্সি-র (নাডা) শৃঙ্খলারক্ষাকারী প্যানেল। তিনি নিষিদ্ধ বস্তু হাইজেনামাইন সেবন করেছিলেন।

কোভিড-১৯ অতিমারির জন্য শুনানি পর্ব বিলম্বিত হয়েছিল। শৃঙ্খলারক্ষাকারী প্যানেল প্রায় বছর খানেক ধরে শুনানির পর সতনম সিংহকে দোষী সাব্যস্ত করেছে। যে ওষুধ খেয়েছেন, তার গঠন জানার ব্যাপারে তিনি প্রয়োজনীয় সতর্কতা নেননি বলে মনে হয়েছে প্যানেলের। তবে তিনি যে ইচ্ছাকৃতভাবে ওই বস্তু গ্রহণ করেননি, তা পরিষ্কার করে দেওয়া হয়েছে। তবে সিনিয়র অ্যাথলিট হিসেবে নাডার নিয়মকানুন মেনে চলার ক্ষেত্রে গাফিলতি ছিল তাঁর মধ্যে।

Advertisement

আরও পড়ুন: কোহালি, শামির না থাকা অবশ্যই আমাদের সুবিধে করে দেবে: ল্যাঙ্গার​

আরও পড়ুন: ৫ মাসের অন্তঃসত্ত্বা অঙ্কিতা চমকে দিলেন টিসিএস দৌড়ে নেমে

তাঁর নির্বাসন ধরা হচ্ছে ২০১৯ সালের ১৯ নভেম্বর থেকে। সেদিন তিনি নাডার শর্তসাপেক্ষে নির্বাসন স্বেচ্ছায় গ্রহণ করেছিলেন। নির্বাসনের মেয়াদ শেষ হবে ২০২১ সালের ১৮ নভেম্বর। এই সময়ের মধ্যে দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না সতনম সিংহ। এই রায়ের ফলে আন্তর্জাতিক লিগে তাঁর অংশগ্রহণেও কাঁটা পড়ল।

গত নভেম্বরে বেঙ্গালুরুতে সাউথ এশিয়ান গেমসের প্রস্তুতি শিবিরে ডোপ পরীক্ষায় ধরা পড়েন তিনি। ডিসেম্বরে ওই প্রতিযোগিতা থেকে ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে দাঁড়ান। পরে জানা যায় যে তিনি ডোপ পরীক্ষায় ধরা পড়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন