IPL

করোনা: কমতে পারে ম্যাচ, বদলাতে পারে ফরম্যাট, আইপিএল নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে বোর্ড

ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বোর্ডের শীর্ষকর্তাদের। নির্ধারিত সময়ের অনেক পরেই যে হেতু শুরু হচ্ছে এ বারের আইপিএল, তাতে ম্যাচের সংখ্যা কমে যেতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ১৭:৩৬
Share:

আইপিএল নিয়ে দিনকয়েকের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে।

বড়সড় পরিবর্তন আনা হতে পারে আইপিএল-এ। কমে যাতে পারে ম্যাচের সংখ্যা। বদলে যেতে পারে ফরম্যাটও।

Advertisement

শনিবার বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ-দের সঙ্গে এ সব বিষয় নিয়েই আলোচনা হয় ফ্র্যাঞ্চাইজি মালিকদের। এখনও পর্যন্ত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিবেশ পরিস্থিতির দিকে নজর রাখা হবে। তার পরে আইপিএল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সব ঠিকঠাক চললে চলতি মাসের ২৯ তারিখ থেকে আইপিএল-এর বল গড়াতো। কিন্তু করোনার জেরে ১৫ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে আইপিএল।

Advertisement

আরও পড়ুন: ধারাভাষ্যকারদের প্যানেল থেকে মঞ্জরেকরকে সরিয়ে দিল বিসিসিআই

কবে নাগাদ শুরু হতে পারে এ বারের আইপিএল, সেই প্রসঙ্গে বোর্ডের সচিব জয় শাহ বলেন, ‘‘আইপিএল কবে শুরু হবে তা বলার মতো জায়গায় এই মুহূর্তে আমরা নেই। আমরা পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেবো।’’

ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বোর্ডের শীর্ষকর্তাদের। নির্ধারিত সময়ের অনেক পরেই যে হেতু শুরু হচ্ছে এ বারের আইপিএল, তাতে ম্যাচের সংখ্যা কমে যেতে পারে। বেড়ে যেতে পারে ‘ডাবল হেডার’-এর (একই দিনে দুটো ম্যাচ) সংখ্যা।

সূত্রের খবর, অনেকটা ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেটের ফরম্যাটের মতো হতে পারে আইপিএল। দুটো গ্রুপে দলগুলোকে ভাগ করা হতে পারে। প্রতিটি গ্রুপের সেরা দুটো দলকে নিয়ে হতে পারে সেমিফাইনাল। দুটো জয়ী দলকে নিয়ে হবে ফাইনাল।

আরও পড়ুন: করোনার উপসর্গ দেখা দেওয়ায় আইসোলেশনে নাইট পেসার

আইপিএল ঠিক সময়ে করা নিয়ে যখন জটিলতা তৈরি হয়েছিল, সেই সময়ে দেশের ক্রিকেটমহলে শোনা যাচ্ছিল, বিদেশের মাটিতে চলে যেতে পারে আইপিএল। এ দিনের মিটিংয়ে অবশ্য আইপিএল বাইরে চলে যাওয়া নিয়ে কোনও আলোচনাই হয়নি। তবে ভেন্যুর সংখ্যা কমিয়ে এনে দুটো-তিনটে রাজ্যের মধ্যে তা সীমিত রাখার কথা আলোচনা হয়েছে এ দিনের বৈঠকে

বিশ্বত্রাসী করোনা আতঙ্কে খেলাধুলোই ‘আউট’ হয়ে যেতে বসেছে এখন। সেই ধাক্কায় বেসামাল আইপিএল-ও। ধাক্কা কাটিয়ে আইপিএল-এর বল গড়ালে তা যে সব অর্থেই নজিরবিহীন হতে চলেছে, তা বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন