Ben Stokes

পরের ম্যাচেই ফেরার পথে আর্চার, পাশে দাঁড়ালেন স্টোকসও

টেস্ট ম্যাচ চলাকালীন স্টেডিয়ামের হোটেলেই থাকছেন দু’দলের ক্রিকেটার,  ধারাভাষ্যকার ও ম্যাচের সঙ্গে কর্মরতরা। কেউ বাইরে যাচ্ছেন না। বাইরে থেকে ভিতরেও কেউ আসতে পারছেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জুলাই ২০২০ ০৫:৪৯
Share:

ফাইল চিত্র

‘বায়ো সিকিওর বাবল’-এর নিয়ম লঙ্ঘন করায় জরিমানা হল জোফ্রা আর্চারের। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড সরকারি ভাবে সতর্কও করে দিয়েছে তরুণ পেসারকে। ঘটনার পর থেকে পাঁচ দিন নিভৃতবাসে থাকতে হবে আর্চারকে। দু’টি করোনা পরীক্ষার ফল যদি নেগেটিভ আসে, তা হলে ২১ জুলাই দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি।

Advertisement

টেস্ট ম্যাচ চলাকালীন স্টেডিয়ামের হোটেলেই থাকছেন দু’দলের ক্রিকেটার, ধারাভাষ্যকার ও ম্যাচের সঙ্গে কর্মরতরা। কেউ বাইরে যাচ্ছেন না। বাইরে থেকে ভিতরেও কেউ আসতে পারছেন না। বাইরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে করোনা সংক্রমণের সম্ভাবনা এড়ানোর জন্যই এই পরিকল্পনা। কিন্তু আর্চার সেই নিয়ম লঙ্ঘন করে বাড়ি থেকে ঘুরে আসেন। শোনা যায়, বান্ধবীর সঙ্গে দেখা করতেই তিনি এই নিয়ম লঙ্ঘন করেছেন। যার ফলে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েন আর্চার।

ইসিবি যদিও জরিমানার মূল্য ঘোষণা করেনি। এই পরিস্থিতিতে সতীর্থের পাশে দাঁড়ানোর অনুরোধ করেছেন বেন স্টোকস। শুক্রবার ১৭৬ রান করে প্রথম ইনিংসে দলকে বড় রান তুলতে সাহায্য করেছেন। ৪৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে এক উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের রান ৩২। ৪৩৭ রানে পিছিয়ে জেসন হোল্ডাররা। তৃতীয় দিন এক বলও খেলা হয়নি। সারা দিনে এক বারও বৃষ্টি থামেনি ম্যাঞ্চেস্টারে।

Advertisement

ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস যদিও আর্চারের পাশে দাঁড়ানোর অনুরোধ করেছেন। দ্বিতীয় দিনের শেষে সাংবাদিক বৈঠকে স্টোকস বলেন, ‘‘আর্চারের পাশে দাঁড়ানো উচিত প্রত্যেকের। আর্চার জানে ওর এই শাস্তির জন্য ও নিজেই দায়ী। কিন্তু ও যেন একাকিত্বে না ভোগে সেটাই দেখতে হবে আমাদের।’’

২১ জুলাই পর্যন্ত দলের কারও সঙ্গে দেখা করতে পারবেন না আর্চার। সে ক্ষেত্রে ভিডিয়ো কলের মাধ্যমে দলের প্রত্যেকের সঙ্গে যোগাযোগ রাখতে হবে তাঁকে। স্টোকস বলছিলেন, ‘‘দল হিসেবে আমরা ওর পাশে দাঁড়াতে যেন পারি। চার পাঁচ দিন পরে ফিরে আসার পরে ওর যেন না মনে হয়, আমরা পাশে ছিলাম না।’’

স্টোকস জানিয়েছেন, বিপদের সময় সব চেয়ে বেশি পাশে দাঁড়ানো উচিত বন্ধুদের। বলছিলেন, ‘‘যখন সব কিছু ঠিকঠাক যায়, সবাইকে পাশে পাওয়া যায়। সবাই পাশে থাকে। কিন্তু যখন তোমার সব চেয়ে প্রয়োজন, তখন যদি পাশে কেউ না থাকে, খুব সমস্যা হয়। জোফ্রার এখন আমাদের প্রয়োজন। তাই অনুরোধ করব, ওর পাশে যেন আমরা সবাই দাঁড়াই।’’ যোগ করেন, ‘‘শুধু জোফ্রা বলে নয়, দলের কারও সঙ্গে যদি এ ধরনের কোনও সমস্যা হত, তার জন্যও একই অনুরোধ করতাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন